ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যেসব দেশের কাছে সোনার মজুত বেশি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৪
যেসব দেশের কাছে সোনার মজুত বেশি

একটি দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিতে স্বর্ণের মজুত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বিশেষ করে আর্থিক অনিশ্চয়তার সময়ে মূল্যের একটি নির্ভরযোগ্য আধার হিসেবে কাজ করে।

১৮ শতকের শেষের দিকে বড় পরিসরে স্বর্ণমান বা গোল্ড স্ট্যান্ডার্ড গৃহীত হয় এবং এটি ১৯ শতকের একটি উল্লেখযোগ্য অংশ।

ফোর্বস বলছে, যেসব দেশে এ ব্যবস্থা চালু হয়েছিল, সেসব দেশ তাদের মুদ্রা ও স্বর্ণের নির্দিষ্ট পরিমাণের মধ্যে নির্দিষ্ট বিনিময় হার ঠিক করে কাগজের মুদ্রার মূল্য সোনায় নির্ধারণ করে দেয়।

১৯ শতকের সত্তরের দশকে এ ব্যবস্থা আনুষ্ঠানিকভাবে বাদ দেওয়া হয়। তবে অনেক দেশ এখনো সোনার মজুত করে চলেছে। এ সময়ে অর্থনৈতিক অনিশ্চয়তা বেড়ে যাওয়ায় মূল্যবান ধাতুটির মজুত বাড়ছে।  

কেন্দ্রীয় ব্যাংকগুলো আবারো প্রাথমিক নিরাপদ আশ্রয়স্থল হিসাবে সোনাকে অগ্রাধিকার দিচ্ছে। স্বর্ণের মজুত একটি দেশের ঋণযোগ্যতা এবং সামগ্রিক অর্থনৈতিক অবস্থানকে প্রভাবিত করতে সহায়ক ভূমিকা পালন করে, এমনকি আধুনিক অর্থনৈতিক দৃশ্যের পরিবর্তন হলেও।

২০২৩ সালের তৃতীয় প্রান্তিক (জুলাই থেকে সেপ্টেম্বর) শেষে কোন দেশের কাছে সবচেয়ে বেশি সোনা মজুত আছে, সেই হিসাব জানিয়েছে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল (ডব্লিউজিসি)।

সোনার মজুতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির কাছে ৮ হাজার ১৩৩ দশমিক ৪৬ টন সোনা রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে জার্মানি। দেশটির কাছে ৩ হাজার ৩৫২ দশমিক ৬৫ টন সোনা আছে।

তৃতীয় ও চতুর্থ অবস্থানে থাকা ইতালি ও ফ্রান্সের কাছে যথাক্রমে ২ হাজার ৪৫১ দশমিক ৮৪ টন ও ২ হাজার ৪৩৬ দশমিক ৮৮ টন সোনা রয়েছে। পঞ্চম অবস্থানে রয়েছে রুশ ফেডারেশন। দেশটির কাছে ২ হাজার ৩৩২ দশমিক ৭৪ টন সোনা রয়েছে।

ষষ্ঠ স্থানে রয়েছে চীন, সপ্তম স্থানে রয়েছে সুইজারল্যান্ড। দেশ দুটির কাছে যথাক্রমে ২ হাজার ১৯১ দশমিক ৫৩ টন ও ১ হাজার ৪০ টন সোনা রয়েছে। অষ্টম স্থানে থাকা জাপান, নবম স্থানে থাকা ভারত ও দশম স্থানে থাকা নেদারল্যান্ডসের কাছে যথাক্রমে ৮৪৫ দশমিক ৯৭ টন, ৮০০ দশমিক ৭৮ টন ও ৬১২ দশমিক ৪৫ টন সোনা রয়েছে।

১১ থেকে ২০ পর্যন্ত তালিকায় রয়েছে, তুরস্ক, তাইওয়ান, উজবেকিস্তান, পর্তুগাল, পোল্যান্ড, সৌদি আরব, যুক্তরাজ্য, কাজাখস্তান, লেবানন ও স্পেন।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৪
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।