ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েল-যুক্তরাষ্ট্রের এজেন্ট আইএস: হোসেইন সালামি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৪
ইসরায়েল-যুক্তরাষ্ট্রের এজেন্ট আইএস: হোসেইন সালামি

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর মেজর জেনারেল হোসেইন সালামি বলেছেন, ‘আইএসআইএস সন্ত্রাসীরা কেবল আমেরিকা ও ইসরায়েলের এজেন্ট হিসাবে কাজ করেছে। ’

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) দেশটির প্রয়াত কমান্ডার কাসেম সোলাইমানি সমাধির কাছে জোড়া বিস্ফোরণের দায় স্বীকারের পর এ মন্তব্য করেন তিনি।

খবর জেরুজালেম পোস্টের

সালামি বলেন, ঘৃণ্য ইহুদিবাদী সরকার ধ্বংসের দ্বারপ্রান্তে রয়েছে। প্রতিদিন ফিলিস্তিনিদের হাতে ২০ জন ইহুদিবাদী সেনা নিহত হচ্ছে।  

বুধবার ইরানের দক্ষিণাঞ্চলের কেরমানে ওই হামলায় ৮৪ জন প্রাণ হারান। আহত হন অন্তত ২৮৪ জন যদিও এর আগে শতাধিক ব্যক্তির প্রাণহানির কথা জানা গিয়েছিল। পরে সেই সংখ্যা কমানো হয়।  

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম ইরনা জানায়, কাশেম সোলাইমানির মৃত্যুবার্ষিকীতে লোকজন হেঁটে তার সমাধিক্ষেত্রের দিকে যাচ্ছিল। আর তখনই বিস্ফোরণ দুটি ঘটে। ১৯৭৯ সালের বিপ্লবের পর এটি সবচেয়ে ভয়াবহ হামলা।  

এ বিষয়ে ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ ওয়াহিদি ইরনাকে বলেছেন, বেশ কয়েকজন সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে। কেরমানে বিস্ফোরণের ঘটনায় গুরুত্বপূর্ণ তথ্য খুঁজে পেয়েছে আমাদের গোয়েন্দা সংস্থা। এই ঘটনায় যারা ভূমিকা রেখেছিলেন তাদের একটি অংশকে গ্রেপ্তার করা হয়েছে।  

তবে গ্রেপ্তারদের নাম-পরিচয় ও এ বিষয়ে বিশদ বর্ণনা করেননি তিনি।

আইএসের মিডিয়া উইং আল-ফুরকান বৃহস্পতিবার এক বিবৃতিতে দুটি বিস্ফোরণের দায় স্বীকার করে জানায়, দুই ভাই আত্মঘাতী দুই হামলা ঘটান। আইএস ইসলামের শিয়া শাখাকে ধর্মদ্রোহী বলে মনে করে। এর আগে সংগঠনটি ইরানে উপাসনালয় ও ধর্মীয় স্থানগুলোকে হামলার লক্ষ্যবস্তু করেছে।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।