ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বছরের শুরুতেই নাগরিকদের ওপর করের বোঝা চাপিয়ে দিল শ্রীলঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৪
বছরের শুরুতেই নাগরিকদের ওপর করের বোঝা চাপিয়ে দিল শ্রীলঙ্কা

বছরের শুরুর দিন থেকেই বিভিন্ন পণ্যের উপর নতুন মূল্য সংযোজন কর (মূসক) আরোপ করেছে শ্রীলঙ্কা সরকার। জ্বালানি, মোবাইল ফোন ও কম্পিউটার পণ্যে ১৮ শতাংশ মূসক দিতে হবে ভোক্তাদের।

যেসব পণ্যে এতদিন ১৫ শতাংশ মূসক ছিল, তা বাড়িয়ে ১৮ শতাংশ করা হয়েছে। অর্থনৈতিক মন্দা পরিস্থিতি কাটিয়ে রাজস্ব বাড়ানোর পরিকল্পনা হিসেবে সরকার এ পরিকল্পনা কার্যকর করেছে।

নববর্ষের বার্তায় প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে বলেন, অর্থনৈতিক স্থিতিশীলতা অর্জনে আমাদের এ চাহিদামাফিক পথে এগিয়ে যেতে হবে, যা ফুল সজ্জিত হবে না বরং কঠিন চ্যালেঞ্জময় হবে।

২০২২ সালে তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের বাড়িতে হামলা চালায় বিক্ষুব্ধ জনতা। জুলাইয়ে তিনি পদত্যাগে বাধ্য হন।

আগের সরকারের ৪৬ বিলিয়ন ডলারের বিদেশি ঋণের দায় নিয়ে ক্ষমতায় বসা রনিল বিক্রমাসিংহে সরকার কঠোর সব সিদ্ধান্ত নেয়। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ঋণ নেওয়ার শর্ত হিসেবে কর বাড়ায় এবং সরকারের ভর্তুকিতে কাটছাঁট করে।

২০২২ সালের সেপ্টেম্বরে শ্রীলঙ্কার মূল্যস্ফীতি বেড়ে প্রায় ৭০ শতাংশে পৌঁছায়। সেখান থেকে গত নভেম্বরে তা দেড় শতাংশে নেমে আসে।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।