ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

দুইজন বাদে ৩১ খনিশ্রমিক হাসপাতাল ছেড়েছেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১০
দুইজন বাদে ৩১ খনিশ্রমিক হাসপাতাল ছেড়েছেন

কোপিয়াপো: চিলির সান হোসে খনি থেকে উদ্ধার হওয়া ৩৩ জন শ্রমিকের দুজন বাদে সবাই শুক্রবার হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার পর তাদের ছেড়ে দেওয়া হয়।

চিলির গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।
 
দেশটির আঞ্চলিক স্বাস্থ্য পরিচালক পাওলা নিউমান হাসপাতালে চিকিৎসাধীন দুজনের নাম না জানিয়ে বলেন, তাদের উন্নত চিকিৎসার জন্য চিলির কিনিকে পাঠানো হয়েছে। তাদের একজনের দাঁতে এবং অন্যজন ফুসফুসে প্রদাহে ভুগছেন।  

৬৯ দিন খনিতে আটকে থাকার পর তাদের স্বাস্থ্য বিষয়ে নিশ্চিত হতে ৩৩ জন শ্রমিককেই বাধ্যতামূলকভাবে হাসপাতালে কিছু সময় থাকার নির্দেশ দেওয়া হয়। তবে তাদের অবস্থা বর্তমানে আশ্চর্যজনকভাবে ভাল আছে বলে চিকিৎসকরা জানিয়েছেন।

কোপিয়াপোতে অবস্থিত খনির খুব কাছের এ হাসপাতালটিতে তাদের প্রয়োজনীয় পরীক্ষা করা হয়।  

সান হোসে খনিতে আটকে থাকা ৫২ বছর বয়স্ক মেকানিক এবং সাবেক সেনা সদস্য বার্তা সংস্থা এএফপি’কে বলেন, মিয়ামিতে ফিরে আমি আমার স্বপ্ন পূরণ করতে চাই।

এতো গভীর থেকে কোনো মানুষকে উদ্ধারের ঘটনা এটাই প্রথম। তাদের উদ্ধারে চিলির নৌবাহিনী নতুন ধরনের যন্ত্রাদি তৈরি করে।

আর পুরো উদ্ধার প্রক্রিয়ায় মোট ১ থেকে ২ কোটি ডলারের মতো ব্যয় হয় বলে চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা জানান। পিনেরা সান হোসের খনিটি আটকে পড়া খনি শ্রমিকদের সম্মানে জাদুঘর তৈরির ঘোষণা দিয়েছেন।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১১২১ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।