ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গোপনীয় রোবট স্পেসপ্লেন পাঠাল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২৩
গোপনীয় রোবট স্পেসপ্লেন পাঠাল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর গোপনীয় এক্স-৩৭বি রোবোটিক স্পেসপ্লেন ফ্লোরিডা থেকে উড্ডয়ন করেছে। এটি এর সপ্তম মিশন।

 খবর আল জাজিরার।

মিশনটিতে প্রথমবারের মতো স্পেসএক্স ফ্যালকন হেভি রকেট ব্যবহার করে স্পেসপ্লেনটি ওড়ানো হয়েছে। রকেটটি এ স্পেসপ্লেনকে আগের চেয়ে উচ্চতর কক্ষপথে পৌঁছে দিতে সক্ষম।

ফ্যালকন হেভি পাশাপাশি তিনটি রকেট কোর নিয়ে গঠিত। বৃহস্পতিবার ফ্লোরিডায় নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে মহাকাশযানটি যাত্রা শুরু করে। দর্শনীয় এ উড্ডয়নটি সরাসরি সম্প্রচার করা হয়।  

চীনের নিজস্ব রোবট স্পেসপ্লেন উড্ডয়নের দুই সপ্তাহ পর যুক্তরাষ্ট্রও তাদের স্পেসপ্লেন পাঠাল। চীনের রোবট স্পেসপ্লেনটি শেনলং বা ডিভাইন ড্রাগন নামে পরিচিত। ২০২০ সালের পর থেকে এটি কক্ষপথে দেশটির তৃতীয় মিশন। এর মাধ্যমে মহাকাশে দুই দেশের ক্রমবর্ধমান প্রতিদ্বন্দ্বিতায় একটি নতুন মাত্রা যুক্ত হয়।

এক্স-৩৭ বি মিশন সম্পর্কে পেন্টাগন খুব বিস্তারিত তথ্য প্রকাশ করেনি। তবে ধারণা করা হচ্ছে মিশনটি কয়েক বছর স্থায়ী হবে এবং সামরিক বাহিনীর ন্যাশনাল সিকিউরিটি স্পেস লঞ্চ কর্মসূচির অধীনে মার্কিন স্পেস ফোর্সের মাধ্যমে পরিচালিত হবে।  

বোয়িং-নির্মিত স্পেসপ্লেনটি ৯ মিটার (২৯ ফুট) দীর্ঘ এবং একটি মিনি স্পেস শাটল অনুরূপ। মনুষ্যবিহীন মহাকাশযানটি নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষা চালাতে সক্ষম।  

বাংলাদেশ সময়: ১১০২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।