ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলি হামলায় নিহত শীর্ষ কমান্ডার, প্রতিশোধ নেবে ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
ইসরায়েলি হামলায় নিহত শীর্ষ কমান্ডার, প্রতিশোধ নেবে ইরান

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) শীর্ষ উপদেষ্টা সাইদ রাজি মৌসাভি সম্প্রতি সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরায়েলের বিমান হামলায় নিহত হন।

গত সোমবার দামেস্কের বাইরে তাকে হত্যা করা হয়।

মৌসাভির মৃত্যুর ঘটনায় ক্ষুব্ধ আইআরজিসি প্রতিশোধের ঘোষণা দিয়েছে।

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর মুখপাত্র রমজান শরীফ ঘোষণা দিয়েই বলেছেন, মৌসাভিকে হত্যার প্রতিশোধ নেওয়া হবে।

নিহত হওয়ার আগ পর্যন্ত আইআরজিসি কমান্ডার সাইদ রাজি মৌসাভি সিরিয়া ও ইরানের মধ্যকার সামরিক জোটের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

ইরানের শীর্ষ কমান্ডারকে হত্যা করে ইসরায়েল আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করেছে উল্লেখ করে রমজান শরীফ বলেছেন, ইরান জাতিসংঘের সদস্য। আর মৌসাভি ছিলেন সেই দেশটিরই উপদেষ্টা। গত ৭ অক্টোবর হামাসের অপারেশন আল-আকসা ফ্লাডের সাফল্য এবং ৮০ দিনেরও বেশি সময় ধরে যুদ্ধে ইসরায়েলের ব্যর্থতার কারণেই মৌসাভিকে হত্যা করা হয়েছে।

বিমান হামলা চালিয়ে মৌসাভিকে হত্যার ঘটনায় সব আন্তর্জাতিক প্রতিষ্ঠানকে নিন্দা করার আহ্বান জানান রমজান।

উল্লেখ্য, ইরানের আইআরজিসির সাবেক কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানির সহচরদের একজন ছিলেন কমান্ডার সাইদ রাজি মৌসাভি। তিনি সংগঠনটির সবচেয়ে অভিজ্ঞ উপদেষ্টা ছিলেন। সোলাইমানি ইরানের আঞ্চলিক তৎপরতা সমন্বয়ের ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করতেন। ২০২০ সালে ইরাকে ড্রোন হামলা চালিয়ে তাকে হত্যা করে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।