ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইঞ্জিন বিকল নৌকায় থাকা রোহিঙ্গাদের উদ্ধার করল ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২৩
ইঞ্জিন বিকল নৌকায় থাকা রোহিঙ্গাদের উদ্ধার করল ভারত

ভারতের আন্দামান-নিকোবরে দ্বীপপুঞ্জের কাছে ১৪৩ জন রোহিঙ্গা বোঝাই একটি নৌকা আটক করেছে পুলিশ ও উপকূলীয় নিরাপত্তা বাহিনী। কয়েক সপ্তাহ ধরে সাগরে ভাসছিল ওই নৌকাটি।

শেষপর্যন্ত আন্দামান-নিকোবর পুলিশ ২৪ ডিসেম্বর তাদের উদ্ধার করে পোর্টব্লেয়ারের একটি আশ্রয় শিবিরে রেখেছে। দিল্লি থেকে কেন্দ্রীয় সরকার পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শরণার্থীদের অস্থায়ী শিবিরেই রাখার কথা বলা হয়েছে।

নৌকার রোহিঙ্গারা বাংলাদেশের কক্সবাজার ক্যাম্প থেকে ইন্দোনেশিয়ার উদ্দেশে রওনা হয়েছিল বলে জানা যাচ্ছে।

দক্ষিণ আন্দামানের পোথ্রাপুর ব্লকের বিজেপি প্রধান পিঙ্কি দাস ঘটনার সত্যতা করে বলেন, ২৪ ডিসেম্বর একটি নৌকায় থাকা রোহিঙ্গাদের একটি দলকে উদ্ধার করা হয়েছে।

গেল ২৩ ডিসেম্বর ইউএনইচসিআর ভারত-সহ একাধিক দেশের কাছে রোহিঙ্গাদের উদ্ধারের অনুরোধ করেছিল যারা প্রাণের ঝুঁকি নিয়ে নৌকায় চেপে ইন্দোনেশিয়ার দিকে রওনা হয়েছিলেন।

শরণার্থীবোঝাই ওই নৌকা উদ্ধারের ঘটনায় ভারতের মানবিক অবস্থানের উল্লেখ করে ধন্যবাদ জানিয়েছে ইউএনইচসিআর।

আরও পড়ুন: বিকল নৌকার ইঞ্জিন, সাগরে বহু রোহিঙ্গার প্রাণহানির শঙ্কা

শহীদ দ্বীপের (যা আগে নিল আইল্যান্ড নামে পরিচিত ছিল) স্থানীয় মানুষ প্রথমে ওই নৌকাকে দেখতে পান। ক্রমশ তীরের কাছাকাছি আসতে থাকলে চিন্তিত হয়ে পড়েন স্থানীয় বাসিন্দারা।

তারাই পুলিশের সঙ্গে যোগাযোগ করেন। একই সঙ্গে উপকূলীয় নিরাপত্তা বাহিনীও লক্ষ্য রাখছিল বিষয়টিতে।

উদ্ধারের কাজে সামিল ছিলেন এমন এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, ইঞ্জিন বিকল হয়ে যাওয়ায় শহীদ দ্বীপের কাছে আটকে পড়েছিলেন নৌকায় সওয়ার মানুষেরা।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, স্থানীয় মানুষের সাহায্যে ওই নৌকাটির কথা জানতে পারি। রোববার সকাল ৮টা নাগাদ আমাদের একটি দল শহীদ দ্বীপের তীরে গিয়ে পৌঁছায়। সেখানে গিয়ে আমরা দেখি ১৪৩ জন রোহিঙ্গা ওই নৌকায় রয়েছেন। তাদের মধ্যে নারী ও শিশুদের সংখ্যা চোখে পড়ার মতো ছিল।

স্থানীয় পুলিশ প্রশাসনের পক্ষ থেকে জিজ্ঞাসা করা হলে নৌকায় থাকা লোকেরা জানান, তারা ইন্দোনেশিয়া যেতে চান। পথে ইঞ্জিন খারাপ হয়ে যাওয়ার পর তারা দিকহারা হয়ে পড়েন।

রোহিঙ্গাদের ওই দলটি বাংলাদেশ থেকে দিন ১৪-১৫ আগে বেরিয়েছিল জানা গেছে। নৌকায় বাংলাদেশের পতাকা লাগানো ছিল। জিজ্ঞেস করে জানা গেছে, ইন্দোনেশিয়া যেতে চাইছিলেন তারা, বলেন ওই কর্মকর্তা।  

সূত্র: বিবিসি বাংলা

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।