ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন পুতিন

দলীয় মনোনয়নে নয়, আবারও স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন ভ্লাদিমির পুতিন। চারবারের এই রাষ্ট্রনায়ক শুধু ২০১২ সালেই দলীয় প্রার্থী হিসেবে প্রেসিডেন্ট নির্বাচন করেছিলেন।

    

রাশিয়ার সংবাদমাধ্যম আরটি এক প্রতিবেদন বলছে, রাশিয়ার নির্বাচনী আইন অনুসারে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নিজের নাম ব্যালটে যুক্ত করার জন্য পুতিনকে এখন তার সমর্থনে ৩ লাখ ভোটারের সই সংগ্রহ করতে হবে।   

পুতিনের দল ইউনাইটেড রাশিয়া (ইউআর) পার্টি বলছে, পুতিন স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করলেও তার দল তাকে সর্বোত সমর্থন দেবে। দলটির সাবেক সভাপতি দিমিত্রি মেদভেদেভ বলেছেন, এই ঝঞ্ঝাবিক্ষুব্ধ সময়ে রাশিয়ার নেতৃত্ব কার হাতে থাকা উচিত তা নিয়ে বিন্দুমাত্র সন্দেহ নেই।

পুতিনের স্বতন্ত্র প্রার্থিতার সমর্থনে সাত শতাধিক রাজনীতিবিদ এবং ক্রীড়া ও সাংস্কৃতিক জগতের ব্যক্তিত্ব নিয়ে গঠিত একটি দল শনিবার মস্কোতে মিলিত হয়েছিলেন।

দুই দশকেরও বেশি সময় ধরে প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় থাকা পুতিন ঘোষণা করেছেন, তিনি আগামী বছরের মার্চ মাসে আরও ছয় বছরের মেয়াদে দায়িত্ব পালন করতে নির্বাচনে লড়াই করবেন।

আগামী বছরের ১৫ থেকে ১৭ মার্চ পর্যন্ত তিন দিনে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। বিজয়ী প্রার্থী মে মাসে দেশটির দায়িত্ব নেবেন।  

কমিউনিস্ট পার্টি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপিআর) এবং নিউ পিপলসহ বেশ কয়েকটি প্রধান দল এবারের নির্বাচনে প্রার্থী দেওয়ার ইঙ্গিত দিচ্ছে।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।