ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কয়েক ঘণ্টার মধ্যে দ্বিতীয় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উ. কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
কয়েক ঘণ্টার মধ্যে দ্বিতীয় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উ. কোরিয়ার

উত্তর কোরিয়া সোমবার শক্তিশালী একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। জাপান ও দক্ষিণ কোরিয়ার ভাষ্য, যুক্তরাষ্ট্রের যেকোনো স্থানে ক্ষেপণাস্ত্রটির আঘাতের সক্ষমতা রয়েছে।

কয়েক ঘণ্টার মধ্যে এটি দেশটির দ্বিতীয় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ। খবর আল জাজিরার।  

জাপানের পার্লামেন্টারি ভাইস মিনিস্টার অব ডিফেন্স শিংগো মিয়াকি বলেন, ক্ষেপণাস্ত্রটি ১৫ হাজার কিলোমিটার পাড়ি দিতে পারে। এর অর্থ হলো এটি জাপান ও যুক্তরাষ্ট্রের যেকোনো স্থানে আঘাত হানতে পারবে।  

দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদ বলছে, ক্ষেপণাস্ত্রটি কঠিন জ্বালানির (সলিড ফুয়েল) আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র (আইসিবিএম)। ক্ষেপণাস্ত্রের এ উৎক্ষেপণ আন্তর্জাতিক সতর্কতা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একাধিক রেজল্যুশনের লঙ্ঘন।  

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল দেশটির পারমাণবিক প্রতিরোধ বিষয়ক কার্যকর অপারেশন জোরদারের নির্দেশ দেন বলে এটি জানিয়েছে।

বছরের পঞ্চম আইসিবিএম উৎক্ষেপণের সঙ্গে সঙ্গে সোমবার উত্তর কোরিয়া চীনের সঙ্গে বেইজিংয়ে একটি উচ্চ-পর্যায়ের বৈঠক করে। বেইজিং পিয়ংইয়ংয়ের ঘনিষ্ট মিত্র। বেইজিং সহযোগিতাকে বাড়ানোর প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ জানান, সোমবারের ক্ষেপণাস্ত্রটি রাজধানী পিয়ংইয়ংয়ের নিকটবর্তী একটি এলাকা থেকে উত্তরের পূর্ব উপকূলের দিকে ছোড়া হয়েছিল এবং প্রায় ১ হাজার কিলোমিটার উড়েছিল।  

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।