ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বাংলাদেশি শ্রমিকদের জন্য দরজা খুলল মালদ্বীপ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
বাংলাদেশি শ্রমিকদের জন্য দরজা খুলল মালদ্বীপ

চার বছর বন্ধ থাকার পর শেষ পর্যন্ত বাংলাদেশি কর্মীদের জন্য আবারও উন্মুক্ত হলো মালদ্বীপের ভিসা। রোববার (১৭ ডিসেম্বর) রোববার মালদ্বীপের হোমল্যান্ড সিকিউরিটি অ্যান্ড টেকনোলজি মন্ত্রণালয় টুইটে এ তথ্য জানায়।

টুইটে লেখা রয়েছে, ১৭ ডিসেম্বর থেকে সরকার বাংলাদেশ থেকে মালদ্বীপে অদক্ষ শ্রমিক নিয়োগ পুনরায় শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। অন্যান্য দেশ থেকে আসা অদক্ষ শ্রমিকদের ওপর সাময়িক স্থগিতাদেশ বর্তমানে কার্যকর রয়েছে।

মালদ্বীপে বাংলাদেশ হাইকমিশনের দূতাবাস প্রধান ও শ্রম কাউন্সেলর সোহেল পারভেজ বলেন, মালদ্বীপে বাংলাদেশিদের জন্য শ্রমবাজার পুনরায় চালু করার সিদ্ধান্ত খুবই উপযোগী।

As of December 17, 2023, Government has decided to resume the recruitment of unskilled labor from Bangladesh to the Maldives. Consequently, the temporary suspension on unskilled labor from other countries to the Maldives is currently in effect. pic.twitter.com/hjYACfxJ6I

— Ministry of Homeland Security & Technology, MV (@HomeMinistrymv) December 17, 2023

তিনি বলেন, পরে মিশন বিস্তারিত তথ্য জানাবে। সবকিছু যথানিয়মে সম্পন্ন হবে।  

এ কর্মকর্তা বলেন, নতুন ভিসা চালু করা হবে এবং একই সঙ্গে যাদের নথিপত্র নেই তাদেরও বৈধতা দেওয়ার প্রয়োজন রয়েছে। নিয়োগকর্তা চাইলে তিনি প্রবাসী পদ্ধতিতে বাংলাদেশিদের জন্য ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে পারেন। ভিসা সংক্রান্ত সমস্যা সম্পর্কে সবাইকে সচেতন হতে হবে। দালালের ফাঁদে পা দেওয়া যাবে না।

২০১৯ সালের সেপ্টেম্বরে মালদ্বীপ বাংলাদেশ থেকে অদক্ষ শ্রমিক নেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করে।  

মালদ্বীপের তৎকালীন অর্থনৈতিক মন্ত্রী ফাইয়াজ ইসমাইল এক বছরের জন্য নিষেধাজ্ঞার কথা বললেও পরে নিষেধাজ্ঞা বাড়ানো হয়।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।