bangla news

চলতি আটলান্টিক মৌসুমের প্রথম ঘুর্ণিঝড় অ্যালেক্স

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৬-২৯ ৫:৪২:৩৬ পিএম

মৌসুমী ঝড় অ্যালেক্স শক্তিশালী হয়ে ঘুর্ণিঝড়ে পরিণত হয়েছে। ২০১০ সালের আটলান্টিক মৌসুমের এটিই প্রথম ঘুর্ণিঝড়।

 

মিয়ামি: মৌসুমী ঝড় অ্যালেক্স শক্তিশালী হয়ে ঘুর্ণিঝড়ে পরিণত হয়েছে। ২০১০ সালের আটলান্টিক মৌসুমের এটিই প্রথম ঘুর্ণিঝড়। গতকাল মঙ্গলবার মার্কিন বিশেষজ্ঞরা এ তথ্য জানান।

ঘুর্ণিঝড় অ্যালেক্স মেক্সিকো ও মার্কিন যুক্তরাষ্ট্রের উপকূলীয় অঞ্চলের বসতিগুলির জন্য হুমকী হিসাবে দেখা দেবে বলে আশঙ্কা করা হচ্ছে। মিয়ামি ভিত্তিক ন্যাশনাল হ্যারিকেন সেন্টার (এনএইচসি) এর এক বুলেটিনে বলা হয়েছে, “ঘূর্নিঝড়ের কারণে ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে বাতাস বয়ে যাচ্ছে।” এনএইচসি আরো জানিয়েছে, ঘুর্ণিঝড়টি আজ বুধবার রাতে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তের কাছে চলে আসতে পারে।

ক্যাটাগরি ১ শ্রেণীর এ ঘুর্ণিঝড়টিকে প্রথমে পশ্চিমমুখী বলে ধারণা করা হয়েছিল। ঘুর্ণিঝড়টি মেক্সিকো উপসাগরে বিস্তীর্ণ তেল নিঃসৃত এলাকার দিকে যাওয়ার কোন পূর্বাভাষ ও দেওয়া হয়নি। কিন্তু এর প্রবল হাওয়ার কারণে তৈরী হওয়া বিশাল সব ঢেউয়ের ধাক্কায় তেল পরিষ্কার করার কাজ ইতিমধ্যেই বন্ধ করে দিতে হয়েছে। একইসঙ্গে এটি ছড়িয়ে থাকা তেলকে উপকূলের আরো কাছে ঠেলে দিচ্ছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১০১৯ ঘণ্টা, জুন ৩০, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-06-29 17:42:36