ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ব্যথা উপশমে ভালবাসা!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১০
ব্যথা উপশমে ভালবাসা!

লন্ডন: প্রচণ্ড ব্যথা কমাতে কথায় কথায় ওষুধের শরণাপন্ন হওয়ার দিন হয়তো শেষ হয়ে এলো। কেননা গভীর রোমাঞ্চকর ভালবাসা এমনকি মরফিনের চেয়েও ভাল কাজ করে বলে নতুন প্রকাশিত গবেষণা থেকে জানা গিয়েছে।



কোনো সম্পর্কের প্রথম পর্যায়ে যে প্রবল আবেগ অনুভূতি কাজ করে তা ব্যথা নিরোধক ওষুধের মতোই শারীরিক যন্ত্রণা রোধ করতে সক্ষম।

মার্কিন বিজ্ঞানিরা কয়েকজন সদ্য প্রেমে পড়া বিশ্ববিদ্যালয়ে নারী ও পুরুষ শিক্ষার্থীর ওপর এ তাদের সমীা পরিচালনা করে এমনই তথ্য পেয়েছেন।

টেলিগ্রাফে প্রকাশিত এ গবেষণাটি থেকে জানা যায়, তাদের হাতের তালুতে স্বল্প মাত্রার ব্যথার অনুভূতি দেওয়ার জন্য কম্পিউটার নিয়ন্ত্রিত একটি পরীক্ষণ যন্ত্র লাগানো হয়। এসময় তাদেরকে তাদের সঙ্গীর ছবি দেখানো হয়।

একইসময়ে ফাংশনাল ম্যাগনেটিক রিজোনেন্স ইমেজিং (এফএমআরআই) মেশিনের সাহায্যে শিক্ষার্থীদের মস্তিষ্কের স্ক্যান করা হয়।

এ গবেষণার ফলাফলে দেখা যায়, সঙ্গীর ছবি দেখার সঙ্গে সঙ্গে তাদের মধ্যে ভালবাসার অনুভূতি জেগে উঠে এবং তা শক্তিশালী ব্যথা উপশমকারী ওষুধের মতোই কাজ করে।

তবে সঙ্গীর ছবির পরিবর্তে স্বল্প পরিচিত কারও ছবি দেখানোর পর একই প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ভালবাসার এ প্রভাবকে মরফিন ও কোকেনের সঙ্গে তুলনা করা যায় বলে মস্তিষ্ক স্ক্যানের ফলাফলে জানা যায়। এ দুটি ওষুধই মস্তিষ্কের কেন্দ্রকে প্রভাবিত করে।  

বাংলাদেশ স্থানীয় সময়: ২০৫২ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১০
এনজে/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa