ঢাকা, রবিবার, ২০ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

সংযুক্ত আরব আমিরাত সফরে পুতিন

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২৩
সংযুক্ত আরব আমিরাত সফরে পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) বিরল এক সফর করছেন। তার সৌদি আরব সফরেরও কথা রয়েছে।

বুধবার বিবিসি এ খবর জানিয়েছে।  

পুতিন সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টের সঙ্গে গাজা ও ইউক্রেনের যুদ্ধের পাশাপাশি তেল উৎপাদন নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

জাতিসংঘের উদ্যোগে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাইয়ে চলমান জলবায়ু সম্মেলনে (কপ–২৮) পুতিন অংশ নেবেন কি না, ক্রেমলিন তা বলেনি।  

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা জারি করলে মার্চ থেকে তার সফর সীমিত হয়ে যায়।

আইসিসি পুতিনকে ইউক্রেনের শিশুদের অবৈধভাবে রাশিয়ায় নির্বাসন দেওয়ার অভিযোগে অভিযুক্ত করেছে, যা একটি যুদ্ধাপরাধ। সংযুক্ত আরব আমিরাত বা সৌদি আরব কেউই আদালতের আইনগত বা বিচারের অধিকার স্বীকার করে না।

রাশিয়ার এ নেতা আগস্টে দক্ষিণ আফ্রিকায় ব্রিকস এবং সেপ্টেম্বরে ভারতে জি-২০ শীর্ষ সম্মেলনসহ সাম্প্রতিক অন্যান্য আন্তর্জাতিক শীর্ষ সম্মেলনগুলোতে যাওয়া বাতিল করেন।

পুতিন সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে বলেন, আমাদের সম্পর্ক নজিরবিহীন পর্যায়ে পৌঁছেছে।

রুশ প্রেসিডেন্টের সফরে বাণিজ্য ও তেল সংযুক্ত আরব আমিরাতের এজেন্ডায় থাকবে। ক্রেমলিনের একটি বিবৃতিতে দেশটিকে  আরব বিশ্বে রাশিয়ার প্রধান অর্থনৈতিক অংশীদার হিসেবে আখ্যা দেওয়া হয়েছে।
 
বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২৩
আরএইচ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।