ঢাকা, রবিবার, ২০ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় মানবিক বিপর্যয়ের ইতি চায় সৌদি-কাতার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২৩
গাজায় মানবিক বিপর্যয়ের ইতি চায় সৌদি-কাতার

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বর্বরতার কারণে সৃষ্ট মানবিক বিপর্যয়ের ইতি চায় সৌদি আরব। কাতারও এই সংকটের পরিত্রাণ চায়।

কাতার ও সৌদি আরবের সমন্বয় পরিষদ এ ব্যাপারে যৌথ বিবৃতি দিয়েছে। এতে বলা হয়েছে, আমির শেখ তামিম বিন হামাদ আল থানি ও সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানও গাজা উপত্যকায় মানবিক বিপর্যয়ের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তারা এর ইতি চান।

বিবৃতিতে আরও বলা হয়েছে, থানি ও সালমান ফিলিস্তিনি অঞ্চলে ইসরায়েলি সামরিক অভিযান বন্ধ ও আন্তর্জাতিক আইন অনুযায়ী বেসামরিক নাগরিকদের সুরক্ষার প্রয়োজনীয়তার ও জোর দিয়েছেন। দুই পক্ষই ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুত বন্ধ করার জন্য ইসরায়েলের উপর আন্তর্জাতিক চাপের ব্যাপারে গুরুত্ব ও জোর দিয়েছে।

এ দুই নেতা দ্বি-রাষ্ট্র সমাধান ও আরব শান্তি উদ্যোগের নীতি অনুসারে ফিলিস্তিন সমস্যা নিষ্পত্তির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে তাদের প্রচেষ্টা জোরদার করারও আহ্বান জানিয়েছেন।

গতকাল মঙ্গলবার ৪৪তম উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) শীর্ষ সম্মেলনে যোগ দিতে কাতারে আসেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। দোহায় পৌঁছলে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি তাকে স্বাগত জানান।

আল আরাবিয়া জানিয়েছে, জিসিসি শীর্ষ সম্মেলনে গাজায় চলমান ঘটনাগুলোকে প্রাধান্য দিয়ে পরিষদের সদস্য দেশগুলোর মধ্যে রাজনৈতিক, নিরাপত্তা ও অর্থনৈতিক সহযোগিতার মতো বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।