ঢাকা, মঙ্গলবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

ভুল করে ৮৫ বেসামরিককে মেরে ফেলল নাইজেরিয়ার সামরিক বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২৩
ভুল করে ৮৫ বেসামরিককে মেরে ফেলল  নাইজেরিয়ার সামরিক বাহিনী

নাইজেরিয়ায় বিদ্রোহীদের লক্ষ্য করে চালানো সামরিক ড্রোন হামলায় ৮৫ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। ধর্মীয় উৎসবে জড়ো হয়েছিলেন এ বেসামরিকরা।

সোমবার কর্তৃপক্ষ এমনটি জানিয়েছে। খবর আল জাজিরার।  

এটি ছিল নাইজেরিয়ার উপদ্রুত অঞ্চলে বাসিন্দাদের ওপর ভুল বোমাবর্ষণের সর্বশেষ ঘটনা। ২০১৪ সালে দেশটির সামরিক বাহিনীর একটি উড়োজাহাজ বোর্নো রাজ্যের দাগলুনে বোমা ফেলে দিলে ২০ বেসামরিক নিহত হন।

সেই থেকে ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে আবাসিক এলাকায় বোমা হামলার মতো ১৪টি লিপিবদ্ধ ঘটনা রয়েছে।

রোববার রাতে কাদুনা রাজ্যের তুদুন বিরি গ্রামে এ হামলার ঘটনা ঘটে। যে স্থানে হামলার ঘটনা ঘটে, সেখানে মুসলমানরা সেখানে হজরত মুহাম্মদ (সা)- এর জন্মদিন উদযাপনের ছুটি পালন করতে জড়ো হয়েছিলেন।

কাদুনা গভর্নর উবা সানি বলেন, সন্ত্রাসী ও দস্যুদের লক্ষ্য করে চালানো ড্রোন হামলায় বেসামরিকদের ভুলবশত হত্যা করা হয়েছে। এ হামলায় অনেকে আহত হয়েছেন।

ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে, ৮৫টি মরদেহ এ পর্যন্ত কবর দেওয়া হয়েছে। অনুসন্ধান কাজ চলছে।  

এদিকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের নাইজেরিয়া দপ্তর ওই এলাকায় তাদের কর্মী ও স্বেচ্ছাসেবকদের উদ্ধৃত করে বলছে, হামলায় ১২০ জন নিহত হয়েছেন।

অ্যামনেস্টির নাইজেরিয়ার পরিচালক ইসা সানুসি অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন, নিহতদের মধ্যে অনেক শিশু রয়েছে। আরও মরদেহ উদ্ধার করা হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।