ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনের জন্য মার্কিন তহবিল শেষের পথে, হোয়াইট হাউসের সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২৩
ইউক্রেনের জন্য মার্কিন তহবিল শেষের পথে, হোয়াইট হাউসের সতর্কতা ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্রের সময় ও অর্থ দুই-ই ফুরিয়ে আসছে। হোয়াইট হাউসের কর্মকর্তারা সোমবার এ বিষয়ে সতর্ক করেছেন।

খবর রয়টার্সের।

ডেমোক্রেটিক প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন গেল অক্টোবরে ইউক্রেন, ইসরায়েল এবং যুক্তরাষ্ট্রের সীমান্ত নিরাপত্তার জন্য প্রায় ১০৬ বিলিয়ন ডলার চায়। তবে রিপাবলিকানরা এ প্যাকেজ প্রত্যাখ্যান করে আটকে দেয়।  

হোয়াইট হাউসের বাজেট পরিচালক শালান্ডা ইয়ং হাউসের রিপাবলিকান স্পিকারসহ অন্য কংগ্রেস নেতাদের উদ্দেশে লেখা চিঠিতে বলেন, তহবিল ও অস্ত্র সরবরাহ কাটছাঁট করলে যুদ্ধক্ষেত্রে ইউক্রেন বসে পড়বে এবং রাশিয়ার জয়ের সম্ভাবনা বাড়িয়ে দেবে।  

হোয়াইট হাউসের প্রকাশ করা চিঠিতে ইয়ং লেখেন, আমি পরিষ্কার করতে চাই, কংগ্রেসের পদক্ষেপ ছাড়া চলতি বছরের শেষে ইউক্রেনকে আমাদের অস্ত্র দেওয়ার মতো অর্থ ফুরিয়ে আসবে। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ভান্ডার থেকেও অস্ত্র পাঠানো যাবে না। আমাদের টাকা প্রায় শেষ।

তিনি লেখেন, এই মুহূর্তে তহবিল পাওয়ার মতো জাদুর কোনো পাত্র নেই। আমাদের টাকা শেষ এবং সময়ও ফুরিয়ে আসছে।  

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালায়। সেই থেকে কংগ্রেস ইউক্রেনের জন্য ১১০ বিলিয়ন ডলারের বেশি পরিমাণ অর্থ অনুমোদন দিয়েছে। তবে জানুয়ারিতে রিপাবলিকানরা ডেমোক্রেটদের কাছ থেকে হাউসের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে আর কোনো তহবিল অনুমোদন দেয়নি।  

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।