ঢাকা, শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

মধ্যপ্রাচ্যে আরও একটি যুদ্ধজাহাজ পাঠাচ্ছে ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
মধ্যপ্রাচ্যে আরও একটি যুদ্ধজাহাজ পাঠাচ্ছে ব্রিটেন

যুদ্ধবিরতি শেষ হলে হামাস নিধনে গাজায় নতুন করে অভিযান শুরু করবে ইসরায়েল। দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে ‘বিষয়টি জরুরি’ বলে জানিয়েছেন।

এ অবস্থায় মধ্যপ্রাচ্যে একটি যুদ্ধজাহাজ পাঠাচ্ছে যুক্তরাজ্য।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, উপসাগরে রয়াল নেভি যে যুদ্ধজাহাজটি পাঠিয়েছে সেটি আগের জাহাজটির সঙ্গে যোগ দেবে। মধ্যপ্রাচ্যে ক্রমবর্ধমান উত্তেজনার প্রতিক্রিয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য।

গত বছর থেকে উপসাগরে অবস্থান করছে ফ্রিগেট এইচএমএস ল্যাঙ্কাস্টার। এটির সঙ্গে যোগ দেবে এইচএমএস ডায়মন্ড টাইপ ৪৫ ডেস্ট্রয়ার যুদ্ধজাহাজ। এছাড়া যুক্তরাজ্যের নেতৃত্বে একটি টাস্কফোর্স দ্রুত ইংলিশ চ্যানেল থেকে বাল্টিক সাগরে টহল শুরু করবে। মূলত ইউরোপের সমুদ্রের তলদেশের থাকা গুরুত্বপূর্ণ তারগুলো রক্ষা করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপস এ তথ্য নিশ্চিত করে বলেছেন, অঞ্চলটিতে আমাদের উপস্থিতি জোরদার করার বিষয়টি গুরুত্বপূর্ণ। সেখানে একটি ডেস্ট্রয়ার যুক্ত করা হলে তা বিপজ্জনক সময়ে এই অঞ্চলে তাদের প্রতিরক্ষা আরও শক্তিশালী করবে।

তিনি আরও বলেন, অস্থিতিশীল ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বিশ্ব থেকে ব্রিটেন এবং আমাদের স্বার্থকে নিরাপদ রাখতে এই অঞ্চলে যুক্তরাজ্য আমাদের উপস্থিতি জোরদার করছে এবং এটি গুরুত্বপূর্ণ। যুক্তরাজ্যের এই পদক্ষেপ ইরান এবং তার প্রক্সিদের কাছে স্পষ্ট বার্তা পাঠাবে বলেও দাবি করেন তিনি।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।