ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

বিলবোর্ডে ওবামার ‘জঙ্গি’ প্রতিকৃতি!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১০
বিলবোর্ডে ওবামার ‘জঙ্গি’ প্রতিকৃতি!

কলোরাডো: যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় একটি শহরের বিলবোর্ডে বারাক ওবামাকে ইসলামপন্থী আত্মঘাতি বোমারু, সমকামী ও মেক্সিকোর দস্যু হিসেবে চিত্রিত করা হয়েছে। নির্বাচনের আগে এ ঘটনায় সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে।



রঙিন ওই বিলবোর্ডে মার্কিন প্রেসিডেন্টকে ব্যঙ্গ করে লেখা রয়েছে, ভোট দেবেন ডেমোক্রাট দলকে। এতে ডেমোক্রাট শব্দটার শেষটি তিনটি বর্ণ (আরএটি) নিয়ে গঠিত র‌্যাটকে (অর্থ ইঁদুর) বড় অরে পৃথক করা রয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যম ও স্থানীয় লোকজনের ব্যাপক মনোযোগ আকর্ষণ করেছে।

স্থানীয় ডেমোক্রাট নেত্রি মাটেল্লে ড্যানিয়েলস বলেন, ‘এটি অত্যন্ত কুরুচিপূর্ণ এবং আমাদের প্রেসিডেন্টের প্রতি অসম্মান প্রদর্শন। পরিষ্কারভাবে বোঝা যাচ্ছে, এটা বর্ণবাদী ও সমকামী বিদ্বেষী আচরণ। ’

কলোরাডো অঙ্গরাজ্যের গ্রান্ড জাংশন রেলস্টেশন থেকে তিনি বলেন, ‘নিশ্চিতভাবেই বৃদ্ধিবৃত্তিক প্রতর্কের জায়গা থেকে এটা করা হয়নি। ’

কার্টুন ধাঁচের আকৃতিতে ওবামাকে সিগারেট টানতে থাকা গ্যাংস্টার, ইঁদুর, বুকে বোমা বাঁধা জঙ্গি ইত্যাদি হিসেবে চিত্রিত করা হয়েছে। ওই কার্টুনগুলোর গায়ে বিচার বিভাগের আইনজীবী, অভ্যন্তরীণ রাজস্ব সেবা (আইআরএস) ও পরিবেশ রা সংস্থা (ইপিএ) এবং কেন্দ্রীয় সঞ্চয়ী ব্যাংক লেখা রয়েছে।

তবে স্থানীয় একজন রিপাবলিকান নেতা চাক পাবস্ট বলেন, ‘এটা দায়িত্বজ্ঞানহীন ও অসম্মানজনক আচরণ এবং কোনো সম্মানিত ব্যক্তি বিলবোর্ডটি টানায়নি। এটা একটি কিশোরসুলভ আচরণ। ’

বিলবোর্ডটি কে ভাড়া নিয়েছে, কে টানিয়েছে এ বিষয়ে স্থানীয় লোকজনদের কেউ কিছু বলতে পারেননি। রাজনৈতিকভাবে মেসা কাউন্টির ওই অঞ্চলটি রিপাবলিকান দল প্রভাবশালী।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১০
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa