ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

ইলন মাস্ককে গাজা সফরের আমন্ত্রণ হামাসের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২৩
ইলন মাস্ককে গাজা সফরের আমন্ত্রণ হামাসের মার্কিন ধনকুবের ইলন মাস্ক

ইসরায়েলে গিয়ে হামাসের হামলাস্থল দেখেছেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কিবুটজ ঘুরে দেখেন তিনি।

এবার এই প্রযুক্তি উদ্যোক্তাকে গাজা উপত্যকা সফরের আমন্ত্রণ জানিয়েছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস।

ইসরায়েলি বোমাবর্ষণের ফলে সৃষ্ট ধ্বংসের পরিমাণ দেখতে হামাসের বৈরুতপ্রবাসী নেতা ওসামা হামাদান মঙ্গলবার (২৮ নভেম্বর) এ আমন্ত্রণ জানান। বুধবার (২৯ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

ওসামা হামদান বলেছেন, ‘বস্তুত্ব ও বিশ্বাসযোগ্যতার মানদণ্ড মেনে গাজার জনগণের বিরুদ্ধে সংঘটিত গণহত্যা ও ধ্বংসযজ্ঞের পরিধি দেখার জন্য আমরা তাকে (ইলন মাস্ক) গাজা সফরের আমন্ত্রণ জানাই। ’

তিনি বলেন, ‘ইলন মাস্ক ইসরায়েল সফর করে ৭ অক্টোবরের ঘটনা দেখছে। কিন্তু কেন এ অভিযান এবং পরবর্তীতে ইসরায়েলের চালানো ধ্বংসলীলা বা গাজায় ইসরায়েলের মানবাধিকার লঙ্ঘন দেখতে হলে তাকে গাজায় আসতে হবে। ’

তিনি যোগ করেন, গত ৫০ দিনে ইসরায়েল প্রতিরক্ষাবাহিনী গাজায় বসত-বাড়ির ওপর ৪০ হাজার টনের বেশি বিস্ফোরক ফেলেছে। আমি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ইসরায়েলের সঙ্গে মার্কিন সম্পর্ক পর্যালোচনা করতে এবং তাদের অস্ত্র সরবরাহ বন্ধ করার আহ্বান জানাচ্ছি।

গত ৭ অক্টোবর থেকে ইসরায়েল বাহিনী কর্তৃক গাজা ধ্বংসের বিষয়ে কথা বলতে গিয়ে হামদান বলেন, ধ্বংসস্তূপের নিচে এখনও অনেক মানুষ আটকে আছেন। মৃতদেহ পড়ে আছে। আটকেপড়াদেরসহ ও মৃতদের উদ্ধারে সহায়তা করতে দ্রুত বিশেষ সিভিল ডিফেন্স টিম পাঠানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাই।  

ইসরায়েল ও হামাসের মধ্যে একটি অস্থায়ী যুদ্ধবিরতি অতিরিক্ত ৪৮ ঘণ্টার জন্য বাড়ানোর একদিন পর হামাসের পক্ষ থেকে এসব মন্তব্য এলো।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।