ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

২ মাস পর কানাডায় ই-ভিসা দিতে শুরু করল ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৪ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২৩
২ মাস পর কানাডায় ই-ভিসা দিতে শুরু করল ভারত

খালিস্তান আন্দোলনের নেতা হরদীপ সিং নিজ্জরের হত্যাকাণ্ড নিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভারতের দিকে আঙুল তুলেছিলেন। এরপরই ভারত ও কানাডার কূটনৈতিক সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে।

 

এ পরিস্থিতিতে ই-ভিসা পরিষেবা বন্ধ করে দিয়েছিল ভারত। তবে ফের কানাডিয়ানদের ই-ভিসা দিতে শুরু করল ভারত। বুধবার থেকে শুরু হয় এ পরিষেবা। খবর হিন্দুস্তান টাইমসের।

কানাডায় অবস্থিত ভারতীয় হাইকমিশনের এক বিবৃতিতে বলা হয়, সব ই-ভিসা পরিষেবা ফের চালু করা হয়েছে। নভেম্বরের ২২ তারিখ থেকে এই পরিষেবা চালু হচ্ছে। কানাডার সাধারণ নাগরিকরা এই পরিষেবা পাবেন।  

তবে কানাডার যে নাগরিকদের কাছে সাধারণের বদলে অন্য ধরনের পাসপোর্ট আছে, তাদের ই-ভিসা দেওয়া হবে না। হাইকমিশনে এসে পাসপোর্টের পাতায় সেই ভিসা নিতে হবে তাদের।

গত ২১ সেপ্টেম্বর কানাডার নাগরিকদের ই-ভিসা পরিষেবা বন্ধ করে দিয়েছিল ভারতীয় হাইকমিশন। এর আগে কানাডার সংসদে দাঁড়িয়ে জাস্টিন ট্রুডো দাবি করেছিলেন, তার কাছে নাকি বিশ্বাসযোগ্য অভিযোগ জমা পড়েছে যে হরদিপ নিজ্জরের হত্যাকাণ্ডের নেপথ্যে ভারতের হাত থাকতে পারে।

সম্প্রতি চারটি ক্ষেত্রে কানাডার নাগরিকদের ভিসা দেওয়া শুরু করে ভারত। গত ২৬ অক্টোবর থেকে এন্ট্রি, বিজনেস, মেডিকেল ও কনফারেন্স ভিসা দিতে শুরু করে কানাডায় অবস্থাত ভারতীয় হাইকমিশন।  

এরপর এবার কানাডার নাগরিকদের জন্য চালু হলো ই-ভিসা পরিষেবা।  

বাংলাদেশ সময়: ০৯৩৮ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।