ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তান সীমান্তে পাকিস্তানি বাহিনীর হাতে ৪ সশস্ত্র যোদ্ধা নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
আফগানিস্তান সীমান্তে পাকিস্তানি বাহিনীর হাতে ৪ সশস্ত্র যোদ্ধা নিহত

পাকিস্তানি নিরাপত্তা বাহিনী বলছে, তারা আফগানিস্তান লাগোয়া উত্তর-পশ্চিম সীমান্তের কাছে চার সশস্ত্র যোদ্ধাকে হত্যা করেছে। রোববার এমন ঘোষণা আসে।

আল জাজিরা এ খবর জানিয়েছে।  

সামরিক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, উত্তর ওয়াজিরিস্তান জেলার খাইসুর অঞ্চলে গোয়েন্দা অপারেশন চালানোর সময় সশস্ত্র যোদ্ধাদের সঙ্গে গুলি বিনিময়ের ঘটনা ঘটে।  

নিহত চারজনের মধ্যে একজনের পরিচয় পাওয়া গেছে। তাকে হন্য হয়ে খোঁজা চলছিল। তার নাম ইবরাহিম।  

সামরিক বিজ্ঞপ্তিতে বলা হয়, অভিযানের সময় সেনারা অস্ত্র, গোলাবারুদ এবং বিস্ফোরক দ্রব্যের মজুত পেয়েছে। আশপাশে লুকিয়ে থাকা যোদ্ধাদের জন্য অনুসন্ধান চালানো হচ্ছে।

সামরিক বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তানের নিরাপত্তা বাহিনী দেশ থেকে সন্ত্রাসবাদের হুমকি নিশ্চিহ্ন করতে বদ্ধপরিকর।

২০১৪ সালে পেশওয়ারে সেনাবাহিনী-পরিচালিত একটি স্কুলে হামলা চালানোর পর উত্তর ওয়াজিরিস্তান থেকে উচ্ছেদ করা হয়। এর আগ পর্যন্ত অঞ্চলটি সশস্ত্র যোদ্ধাদের নিরাপদ আশ্রয় ছিল ওই হামলায় দেড়শর বেশি লোকের মৃত্যু হয়, যাদের বেশির ভাগই স্কুল শিক্ষার্থী ছিল।

কয়েক বছর ধরে চলা অভিযানের পর সেনাবাহিনী ঘোষণা করেছে, তারা অঞ্চলটি থেকে সশস্ত্র যোদ্ধাদের নির্মূল করেছে। তবে বিক্ষিপ্তভাবে হামলা চলতেই থাকে। স্থানীয় তালিবান যারা তেহরিক-ই-পাকিস্তান নামে পরিচিত, তাড়া আফগানিস্তানে গিয়ে পুনর্গঠিত হচ্ছে। এ এনিয়ে উদ্বেগ বাড়ছে।  

পাকিস্তানি তালিবান একটি বিচ্ছিন্ন গোষ্ঠী, তবে আফগান তালিবানের মিত্র। ২০২১ সালে আফগানিস্তানে ক্ষমতায় আসে তালিবান।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।