ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলিদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার হুমকি বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
ইসরায়েলিদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার হুমকি বাইডেনের

অধিকৃত পশ্চিম তীরে অবৈধ বসতি স্থাপনকারী ইসরায়েলিদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, ইসরায়েল ও ফিলিস্তিনের জনগণের মধ্যে দীর্ঘমেয়াদি শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করার একমাত্র উপায় হলো তাদের জন্য পৃথক দুইটি রাষ্ট্র প্রতিষ্ঠা।

 

শনিবার ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক নিবন্ধে জো বাইডেন এই অভিমত ব্যক্ত করেছেন।

নিবন্ধে জো বাইডেন বলেছেন, ইসরায়েল ও ফিলিস্তিন উভয় জনগণের দীর্ঘমেয়াদি নিরাপত্তা নিশ্চিত করার একমাত্র উপায় হলো দুই রাষ্ট্র ভিত্তিক সমাধান, যা এখন স্পষ্ট। এতে সমান স্বাধীনতা, সুযোগ ও মর্যাদা নিয়ে দুই রাষ্ট্রের মানুষ বসবাস করবে। এই লক্ষ্যে পৌঁছানোর জন্য ইসরায়েলি ও ফিলিস্তিনিদের পাশাপাশি যুক্তরাষ্ট্র এবং আমাদের মিত্র ও অংশীদারদের প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।

নিবন্ধে বাইডেন বলেন, আমি ইসরায়েলি নেতাদের জোর দিয়ে বলেছি, পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে চরমপন্থী সহিংসতা বন্ধ করতে হবে এবং যারা সহিংসতা করছে, তাদের অবশ্যই জবাবদিহি করতে হবে। পশ্চিম তীরে বেসামরিক নাগরিকদের ওপর হামলাকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা জারিসহ যুক্তরাষ্ট্র তার নিজস্ব পদক্ষেপ নিতে প্রস্তুত।

যুক্তরাষ্ট্রের ভিসা ওয়েভার প্রোগ্রামের আওতায় ইসরায়েলের ভ্রমণকারীরা ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য আবেদন করতে পারে। অক্টোবরের শেষ দিকে ইসরায়েল এই কর্মসূচিতে যোগ দেয়।

কিন্তু গত সপ্তাহের শুরুতে ইসরায়েলের বিরুদ্ধে এই কর্মসূচির নীতি লঙ্ঘনের অভিযোগ তোলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, ইসরায়েল নীতি লঙ্ঘন করলে আমাদের হাতে প্রতিকারমূলক ব্যবস্থা নেওয়ার রয়েছে।

 

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।