ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলের গণহত্যা তদন্তে পিটিশন দিল বামপন্থী রাজনীতিকরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২৩
ইসরায়েলের গণহত্যা তদন্তে পিটিশন দিল বামপন্থী রাজনীতিকরা

ফিলিস্তিনের গাজায় গণহত্যার অভিযোগে ইসরায়েলি নেতাদের বিরুদ্ধে তদন্তের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) পিটিশন দিয়েছেন ইউরোপ ও লাতিন আমেরিকার  ৬০ জনেরও বেশি বামপন্থী রাজনীতিবিদ।

কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা মঙ্গলবার (১৪ নভেম্বর) তাদের লাইভ আপডেট প্রোগ্রামে এ তথ্য জানায়।

খবরে বলা হয়, স্পেনের সামাজিক অধিকার বিষয়ক মন্ত্রী ইওন বেলারা ইসরায়েলি গণহত্যার বিপরীতে আন্তর্জাতিক অপরাধ আদালতে পিটিশন দায়েরের উদ্যোগ নেন।

এটি শুরু করার সময় বেলারা বলেছিলেন, আমরা আমাদের নীরবতা ও জটিল পরিস্থিতির দোহাই দিয়ে একটি গণহত্যার অনুমতি দিতে পারি না।

ইসরায়েলের উদ্দেশ্যে তিনি বলেন, যদি এ বর্বরতা সময়মতো বন্ধ না করেন, এটি আপনাদেরই তার সাথে (পাশবিকতা) টেনে নিয়ে যাবে।

পিটিশনে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট ও দেশটির অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচসহ কয়েকজন ইসরায়েলি নেতার নাম রয়েছে। তাদের বিরুদ্ধে গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের অভিযোগ করা হয়েছে ওই পিটিশনে।

বামপন্থী রাজনীতিবিদরা একটি বিবৃতিতে এ তথ্য জানিয়ে আরও বলেছেন, আইসিসির কাছে নেতানিয়াহু ও গ্যালান্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার যথেষ্ট প্রমাণ রয়েছে।

ইসরায়েলি নেতৃত্বের তদন্ত ও বিচারের জন্য চাপ দেওয়ার পাশাপাশি পিটিশনে স্বাক্ষরকারীরা দখল, বর্ণবাদ ও ইসরায়েল রাষ্ট্রের ঔপনিবেশিক প্রকল্পের সম্প্রসারণ বন্ধেরও আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।