ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় নিহত কর্মীদের স্মরণ জাতিসংঘের

‘তারা জীবনটাকে উৎসর্গ করে দিয়েছেন’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
‘তারা জীবনটাকে উৎসর্গ করে দিয়েছেন’

 

ইসরায়েলি হামলা শুরুর পর থেকে ফিলিস্তিনের গাজায় জাতিসংঘের অন্তত ১০১ জন কর্মী নিহত হয়েছেন। তাদের স্মরণে সংস্থাটি তাদের পতাকা অর্ধনমিত রেখে ১ মিনিট নীরবতা পালন করেছে।

সহকর্মীদের স্মরণে সংস্থার র্শীষ থেকে শুরু করে সব পদের কর্মকর্তা-কর্মচারীও মাথা নত করেছিলেন।

সোমবার (১৩ নভেম্বর) আল জাজিরা তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

খবরে বলা হয়, জেনেভায় জাতিসংঘের কার্যালয়ের কর্মীরা গাজায় নিহত সহকর্মীদের স্মরণ করেছেন। পতাকা অর্ধনমিত রেখে ১ মিনিটের নীরবতা পালনসহ জাতিসংঘের সব পদে আসীন কর্মকর্তা-কর্মচারীরা মাথা নত করেছিলেন। তারা মোমবাতি প্রজ্জ্বলন করেও নিহত সহকর্মীদের স্মরণ করেছেন।

৭ অক্টোবর হামাসের হামলার পর ইসরায়েল ‘মৃত্যুদূত’ হয়ে ঝাঁপিয়ে পড়ে গাজায়। হামাসকে দমনের নামে উপত্যকায় তারা নিরীহ মানুষ হত্যা করছে। নারী-শিশু-বৃদ্ধ, কেউ বাদ পড়ছে না ইসরায়েলি আগ্রাসন থেকে।

এ খড়্গ পড়েছে ফিলিস্তিনে জাতিসংঘের রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সির (ইউএনআরডব্লিউএ) কর্মীদের ওপর। নিজেদের দায়িত্বপালনের সময় ইসরায়েলি বিমান, বোমা ও স্থল হামলায় এসব কর্মী নিহত হন।

জেনেভায় জাতিসংঘের মহাপরিচালক তাতিয়ানা ভালোয়ায়া এ ব্যাপারে বলেন, আমাদের সংস্থার ইতিহাসে এত অল্প সময়ের মধ্যে সর্বোচ্চ সংখ্যক সাহায্যকর্মী নিহত হয়েছেন। আমরা আজ এখানে (জেনেভায়) একত্রিত হয়েছি। আমরা এই প্রতীকী অবস্থানে একত্রিত হয়েছি আমাদের সাহসী সহকর্মীদের প্রতি শ্রদ্ধা জানাতে যারা জাতিসংঘের পতাকাতলে দায়িত্ব পালনের সময় নিজেদের জীবন উৎসর্গ করেছিলেন।

তিনি বলেন, আমরা বিশ্বের বহুপাক্ষিকতার জন্য সত্যিই খুব চ্যালেঞ্জিং সময়ের সম্মুখীন হচ্ছি। কিন্তু জাতিসংঘ আগের চেয়ে অনেক বেশি প্রাসঙ্গিক।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।