ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

জো বাইডেন-শি জিনপিং বৈঠক বুধবার: হোয়াইট হাউস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২৩
জো বাইডেন-শি জিনপিং বৈঠক বুধবার: হোয়াইট হাউস ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার প্রতিপক্ষ চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রে বৈঠক করবেন। এ তথ্য নিশ্চিত করেছে হোয়াইট হাউস।

ক্যালিফোর্নিয়ায় এ বৈঠক অনুষ্ঠিত হবে। এক বছরের মধ্যে বিশ্বের দুটি পরাশক্তির মধ্যে এটি হবে দ্বিতীয় বৈঠক। বৈঠকে আলোচনার অন্তর্ভুক্ত থাকবে অর্থনীতি, বাণিজ্য, তাইওয়ান এবং চীনের মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্কের বিষয়।

শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, শি আগামী মঙ্গলবার (১৭ নভেম্বর) মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার পরিকল্পনা করেছেন।

তিনি সান ফ্রান্সিসকোতে এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন (এপেক) শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। পাশাপাশি তিনি সাইডলাইনের বৈঠক হিসেবে বাইডেনের সঙ্গে মিলিত হবেন।

গত বছর বালিতে জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার পর থেকে শি এবং বাইডেন আর দেখা হয়নি।  

নাম প্রকাশ না করার শর্তে বাইডেন প্রশাসনের এক কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন, দুই প্রেসিডেন্ট সান ফ্রান্সিসকোর উপসাগরীয় এলাকায় বৈঠক করবেন।

শনিবার থেকে শুরু হওয়া শীর্ষ সম্মেলনের সময় হাজার হাজার বিক্ষোভকারী সান ফ্রান্সিসকোতে অবস্থান করবে বলে ধারণা করা হচ্ছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে এক বিবৃতিতে বলেছেন, বৈঠকে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হবে। বিশেষ করে আন্তর্জাতিক চ্যালেঞ্জগুলোর বিষয়ে আলোচনা করবেন তারা। তবে বৈঠক থেকে বড় ধরনের কোনো ঘোষণা আসার সম্ভাবনা নেই।

একজন মার্কিন কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন, বৈঠকে আলোচনার জন্য কিছুই আটকে থাকবে না। সবকিছুই আলোচনার টেবিলে রয়েছে।

মার্কিন ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন এবং চীনা ভাইস প্রিমিয়ার হে লাইফং গত বৃহস্পতিবার সান ফ্রান্সিসকোতে বৈঠক করেছেন। দুই দেশের মধ্যে উত্তেজনা কমানোর লক্ষে তারা শুক্রবার পর্যন্ত আলোচনা চালিয়ে যাবেন।

গত সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন পারস্পরিক স্বার্থের বিষয়ে যোগাযোগ বাড়ানোর জন্য নতুন অর্থনৈতিক ও আর্থিক ওয়ার্কিং গ্রুপ চালু করেছে। এরই প্রাথমিক পদক্ষেপ হিসেবে ইয়েলেন জুলাই মাসে চীন সফর করেছিলেন। বিষয়টিকে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতির একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে অভিহিত করা হয়।

বৈঠকে বাইডেন এবং শি জিনপিং ইসরায়েল-হামাস যুদ্ধ, ইউক্রেনে রাশিয়ার আক্রমণ এবং তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচন নিয়েও আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।