ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নেপালে ফের শক্তিশালী ভূমিকম্প, কাঁপল দিল্লি-বিহারও

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৩ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২৩
নেপালে ফের শক্তিশালী ভূমিকম্প, কাঁপল দিল্লি-বিহারও

নেপালে রিখটার স্কেলে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূকম্পনের কেন্দ্র ছিল নেপালের জুমলা থেকে ৪২ কিলোমিটার দক্ষিণে।

তবে এর প্রভাবে ভারতের দিল্লি ও এর আশপাশের শহরের বহুতল ভবনগুলোতে ব্যাপক কম্পন অনুভূত হয়েছে।  

শক্তিশালী এ ভূকম্পনে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।  এ নিয়ে গত এক মাসে দেশটিতে তিনবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো।

নেপালের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, শুক্রবার (৩ নভেম্বর) স্থানীয় সময় রাত ১১টা ৩২ মিনিটে এই ভূমিকম্প অনুভূত হয়। এর কেন্দ্রের গভীরতা ছিল ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।  

মার্কিন ভূতত্ত্ব জরিপ সংস্থা (ইউএসজিএস) বলছে, এই ভূমিকম্পটির কেন্দ্র ছিল নেপালের জুমলা থেকে ৪২ কিলোমিটার দক্ষিণে।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, নেপালের ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে দিল্লি ও উত্তর ভারতজুড়ে। শুক্রবার গভীর রাতে হওয়া এই কম্পনে আতঙ্ক ছড়িয়ে পড়ে দিল্লি-এনসিআরের বাসিন্দাদের মাঝে। এক মিনিটেরও বেশি সময় ধরে স্থায়ী ছিল কম্পনটি। ভয়ে দিল্লির বিভিন্ন এলাকার বাসিন্দারা দ্রুত রাস্তায় চলে আসেন।

হিন্দুস্তান টাইমস বলছে,  শুধু দিল্লিই নয়; উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, বিহার রাজ্যেও কম্পন অনুভূত হয়েছে। অনেকের দাবি, কম্পনের মাত্রা যথেষ্ট জোরালো ছিল।  

ভারতের জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের তথ্য মতে , শুক্রবার রাত ১১টা ৩২ মিনিট ৫৪ সেকেন্ডে নেপালে ভূমিকম্পটি হয়েছে। এর উৎপত্তিস্থল দেশটির রাজধানী কাঠমাণ্ডু থেকে পশ্চিম ও উত্তরপশ্চিম দিকে ৩৩১ কিমি দূরে।  

বাংলাদেশ সময়: ০১২৮ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।