ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দেশে ফিরতে পাকিস্তান সীমান্তে আফগান শরণার্থীদের ভিড়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
দেশে ফিরতে পাকিস্তান সীমান্তে আফগান শরণার্থীদের ভিড়

পাকিস্তানে সরকারের দেওয়া সময়সীমা শেষ হওয়ার একদিন আগে দেশে ফিরে যেতে হাজার হাজার আফগান শরণার্থী ও অভিবাসীরা সীমান্তের দিকে যাচ্ছেন। মঙ্গলবার এই খবর জানিয়েছে আল জাজিরা।

  

চলতি মাসের শুরুতে পাকিস্তানের অন্তর্বর্তীকালীন সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী সরফরাজ বুগতি ৩১ অক্টোবরের সময়সীমা বেঁধে দিয়ে বলেন, এই সময়য়ের মধ্যে শরণার্থী ও অভিবাসীদের  দেশ ছাড়তে হবে।

পাকিস্তান সরকার বলছে, পাকিস্তানে ৪০ লাখের বেশি বিদেশির বাস। এর মধ্যে বড় একটি অংশ আফগান নাগরিক, যারা ৮০'র দশকে আফগানিস্তানে সোভিয়েত আগ্রাসনের পর থেকে আশ্রয় খুঁজে নিয়ে পাকিস্তানে এসেছিলেন।  

অতি সম্প্রতি তালিবান  ২০২১ সালে ক্ষমতা দখলের পর থেকে পাকিস্তানি কর্মকর্তারা বলছেন, ৬ থেকে ৮ লাখ আফগান নাগরিক পাকিস্তানে আশ্রয় নিয়েছেন।  

পাকিস্তানি সরকারের দাবি প্রায় ১৭ লাখ আফগান নাগরিক নথিভুক্ত নন।  

স্থানীয় গণমাধ্যম মঙ্গলবার বলেছে, খাইবার পাখতুনখোয়া এবং বেলুচিস্তানের চামান ক্রসিং দিয়ে চলতি মাসে প্রায় এক লাখ আফগান অভিবাসী স্বেচ্ছায় দেশে ফির গেছেন।  

গেল সোমবার বুগতি এক সংবাদ সম্মেলনে বলেন, অধিকাংশ অনথিভুক্ত মানুষ আফগানিস্তান থেকে এসেছেন এবং এবং শুধুমাত্র আফগানিস্তান থেকে আসা লোকদের উচ্ছেদ করা হচ্ছে, এটি ভুল।  

বাংলাদেশ সময় ১৯৪৭ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।