ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যে কারণে গাজায় যুদ্ধবিরতি চাচ্ছে না যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
যে কারণে গাজায় যুদ্ধবিরতি চাচ্ছে না যুক্তরাষ্ট্র

গাজায় এখন ইসরায়েল যুদ্ধবিরতি কার্যকর করলে হামাস উপকৃত হবে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। সোমবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ সতর্কতা জানান।

গেল ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এই হামলায় ইসরায়েলে এক হাজার চারশরও বেশি লোকের প্রাণ যায়। আর হামাসের হাতে জিম্মি দুই শতাধিক।  

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার এক প্রশ্নের জবাবে বলেন, গাজায় মানবিক সহায়তার প্রবেশ নিয়ে ইউরোপিয়ানদের আমাদের আলোচনা চলছে। ইসরায়েল ও মিশর সরকারের সঙ্গেও আলোচনা চলছে।

তিনি বলেন, যদি যুদ্ধবিরতির কথা বলা হয়, তবে যখন ইসরায়েল এই সন্ত্রাসী হামলার শিকার হয়েছে এবং ইসরায়েল চলমান সন্ত্রাসী হামলার শিকার হচ্ছে, তখন এই প্রেক্ষাপটে এর অর্থ কী, তা নিয়ে ভাবতে হবে।

মিলার বলেন, আমি একটু আগেই বলেছি, ইসরায়েলকে লক্ষ্য করে গাজা থেকে রকেট উৎক্ষেপণ অব্যাহত রয়েছে। যেকোনো যুদ্ধবিরতি হামাসকে বিশ্রাম নিয়ে এবং পুনরায় তৈরি হয়ে ইসরায়েলের বিরুদ্ধে সন্ত্রাসী হামলা চালিয়ে যাওয়ার জন্য প্রস্তুত হওয়ার ক্ষমতা দেবে।

তিনি বলেন, এটি স্পষ্টভাবে বোঝা যাবে, কেন এটি ইসরায়েলের জন্য একটি অসহনীয় পরিস্থিতি। যেকোনো দেশের জন্য এটি অসহনীয় পরিস্থিতি হবে, যারা এ ধরনের নৃশংস সন্ত্রাসী হামলার শিকার হয়েছে এবং নিজ সীমান্তে সন্ত্রাসী হুমকি দেখছে।  

সাম্প্রতিক এ সংঘাতে সামরিক সহায়তা দেওয়ার আশ্বাস দিয়ে আগেই ইসরায়েলের পাশে থাকার ঘোষণা দিয়েছিল যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং পরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েল সফরও করেছেন।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।