ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন সেনাদের ওপর হামলা হলে প্রতিশোধের হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২৩
মার্কিন সেনাদের ওপর হামলা হলে প্রতিশোধের হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের ছবি: সংগৃহীত

ইসরায়েল এবং হামাসের লড়াই মধ্যপ্রাচ্যে বিস্তৃতির জেরে মার্কিন সেনাদের ওপর আক্রমণ করা হলে চরম প্রতিশোধ নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

রোববার বাইডেন প্রশাসনের দুই প্রভাবশালী মন্ত্রী এ হুঁশিয়ারি দেন।

 

মার্কিন এ দুই মন্ত্রী দাবি করেছেন ইরান এবং তার মিত্ররা সংঘর্ষকে ছড়িয়ে দিতে চায়, তবে মার্কিন যুক্তরাষ্ট্র এটি প্রতিরোধে যা করার প্রয়োজন তাই করবে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এবিসি নিউজকে বলেছেন, আমরা দেখছি কোনো গোষ্ঠী বা কোনো দেশ এ সংঘাতকে আরও ছড়িয়ে দিয়ে জটিল পরিস্থিতি সৃষ্টির মাধ্যমে সুবিধা নিতে চায়। আমাদের পরামর্শ হলো এটি করতে দেওয়া হবে না।

তিনি সতর্ক করে দিয়ে বলেন, আমরা আমাদের আত্মরক্ষার অধিকার বজায় রাখি এবং আমরা যথাযথ ব্যবস্থা নিতে দ্বিধা করব না।  

সিবিএস নিউজের সঙ্গে একটি সাক্ষৎকারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে জিজ্ঞাসা করা হয়েছিল মধ্যপ্রাচ্যে যুদ্ধের উত্তেজনা দেখা দিলে মার্কিন সৈন্যদের কি ওয়াশিংটন সরিয়ে নেবে?

ব্লিঙ্কেন বলেন, আমরা ইরান তার মিত্রদের ভূমিকা নিয়ে উদ্বিগ্ন। আমাদের সৈন্যদের রক্ষা করতে পারি তা নিশ্চিত করার জন্য আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি। ইসরায়েল-হামাস যুদ্ধের সময় মার্কিন সেনাদের টার্গেট করা হলে ওয়াশিংটন প্রতিশোধ নিতে প্রস্তুত।

ব্লিঙ্কেন এনবিসির মিট দ্য প্রেসে একটি সাক্ষাৎকারে বলেন, ইরান ও তার মিত্ররা জড়িত থাকার মাধ্যমে যুদ্ধ ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। এ সময় মার্কিন সেনাদের ওপর আক্রমণ করা হলে বাইডেন প্রশাসন এর সমুচিত জবাব দিতে প্রস্তুত রয়েছে।  

গত ৭ অক্টোবর ইসরায়েলের বসতি লক্ষ্য করে হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। দাবি করা হয়, গত ৫০ বছরে ইসরায়েলে এমন হামলা করতে পারেনি ফিলিস্তিনিরা। ভয়াবহ এ হামলায় ১৪০০ ইসরায়েলি নিহত হয় এবং ২০০ জনের মতো ইসরায়েলিকে বন্দি করে গাজায় নিয়ে যাওয়া হয়।

ওই হামলার প্রতিশোধ নিতে ইসরায়েলি বাহিনী দুই সপ্তাহের বেশি সময় ধরে অব্যাহতভাবে গাজায় বিমান হামলা চালিয়ে যাচ্ছে। তাদের এসব হামলায় এখন পর্যন্ত প্রায় সাড়ে ৪ হাজার ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। যার মধ্যে হামাসের কয়েকজন যোদ্ধা ও কমান্ডারও রয়েছেন।

সূত্র: ডন 

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।