ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলকে অস্ত্র দেওয়ায় মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তার পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
ইসরায়েলকে অস্ত্র দেওয়ায় মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তার পদত্যাগ

ফিলিস্তিনের গাজায় সংঘাত পরিচালনার জন্য ইসরায়েলকে অস্ত্র দেওয়ার সিদ্ধান্তের আপত্তি জানিয়ে বাইডেন প্রশাসনের পররাষ্ট্র দপ্তর থেকে পদত্যাগ করেছেন এক কর্মকর্তা।

বুধবার পদত্যাগ করা ওই কর্মকর্তা জশ পল প্রতিক্রিয়ায় জানান, ইসরায়েলকে মার্কিন সামরিক সহায়তা সমর্থন করতে পারবেন না।

জশ পল মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্যুরো অব পলিটিক্যাল-মিলিটারি অ্যাফেয়ার্সের কংগ্রেসনাল এবং পাবলিক অ্যাফেয়ার্সের পরিচালক ছিলেন।

তার পদত্যাগ মধ্যপ্রাচ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলের প্রতি প্রশাসনের জোরালো সমর্থনের জন্য অভ্যন্তরীণ অস্বস্তির একটি বিরল দৃষ্টান্ত। এটি বাইডেন প্রশাসেনের বৈদেশিক নীতির বিরুদ্ধে ভিন্নমতের প্রতিবাদও।

পল তার ওই দপ্তরে ১১ বছরেরও বেশি সময় পার করেছেন। তিনি বলেন ফিলিস্তিনি বেসামরিক লোকদের মৃত্যুর জন্য ভূমিকা রাখা চাকরি চালিয়ে যেতে পারবেন না।

পল বলেন, হামাসের হামলার জবাবে ইসরায়েলের পাল্টা আক্রমণ ফিলিস্তিনিদের আরও গভীর বিপদের মুখে ঠেলে দেবে। তাই ইসরায়েলকে আরও মার্কিন সামরিক সহায়তা দেওয়ার বিষয়টিতে আমি সমর্থন দিতে পারি না।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনি সংগঠন হামাস। জবাবে ইসরায়েলও হামলা চালানো শুরু করে। সে থেকে হামলা চলছেই। ইসরায়েল-হামাস যুদ্ধে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০৩ জন। আর আহত হয়েছেন ৩ হাজার ৮০০ জন।  

মঙ্গলবার গাজার আল-আহলি আরব হাসপাতালে হামলায় ৫০০ লোকের প্রাণ গেছে বলে জানান গাজার কর্মকর্তারা। গাজা থেকে সাংবাদিক হাসান আসলিহ জানান, হাসপাতালটিতে হতাহতদের বেশিরভাগই পুরুষ ও শিশু।

ইসরায়েল গাজা অবরুদ্ধ করে রেখেছে। ফিলিস্তিনি স্বাস্থ্যমন্ত্রী মাই আল-কাইলা বলেন, গাজায় পানি সংকট ও পয়োনিষ্কাশন ব্যবস্থার অবনতিতে রোগ ছড়িয়ে পড়ার ঝুঁকি দেখা দিয়েছে।

এদিকে, ইসরায়েলের বিমান বাহিনীর হামলায় বিধ্বস্ত গাজা উপত্যকায় ত্রাণ সামগ্রী পৌঁছানোর কাজ  শুক্রবার থেকে শুরু হতে পারে বলে আশার বাণী শুনিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার ইসরায়েল থেকে যুক্তরাষ্ট্রে ফেরার পথে সাংবাদিকদের এ কথা জানান।

তিনি আরও জানান, ত্রাণ সহায়তা সরবরাহের জন্য নিজেদের ও গাজা সীমান্তের রাফাহ ক্রসিং খুলে দিতে রাজি হয়েছে মিশর।

সূত্র: দ্য ওয়াশিংটন পোস্ট

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।