ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলের ওপর ‘নিষেধাজ্ঞা আরোপের’ আহ্বান জানালো ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
ইসরায়েলের ওপর ‘নিষেধাজ্ঞা আরোপের’ আহ্বান জানালো ইরান ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান

গাজায় আল-আহলি আরব হাসপাতালে হামলার পর দখলদার ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ইরান।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ানের মতে, অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) সদস্যদের উচিত ইসরায়েলের ওপর তেল ও অন্যান্য নিষেধাজ্ঞা আরোপ করা।

একই সঙ্গে গাজার আল-আহলি আরব হাসপাতালে মারাত্মক হামলার জন্য সমস্ত ইসরায়েলি রাষ্ট্রদূতকে বহিষ্কার করা।

বুধবার (১৮ অক্টোবর) ক্রমবর্ধমান ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাত নিয়ে আলোচনা করতে সৌদি আরবের জেদ্দায় জরুরি বৈঠকে বসেছে ওআইসি। এর মধ্যেই ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে বিবৃতি দিলো ইরান।

ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে মন্ত্রী আমিরাবদুল্লাহিয়ানের এ আহ্বানের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সংশ্লিষ্ট বিবৃতিতে জানানো হয়েছে, গাজায় ইসরায়েল কর্তৃক সংঘটিত কর্মকাণ্ডগুলোকে ‘সম্ভাব্য যুদ্ধাপরাধ’ হিসেবে নথিভুক্ত করতে ইসলামিক আইনজীবীদের একটি দল গঠনেরও আহ্বান জানিয়েছেন আমিরবদুল্লাহিয়ান।

উল্লেখ্য, ইসরায়েলের সঙ্গে ইরানের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।

গতকাল মঙ্গলবার (১৮ অক্টোবর) রাতে আল-আহলি আরব হাসপাতালে হামলা চালানো হয়। এতে ইসরায়েলি বিমান হামলায় সেখানকার প্রায় ৫০০ জন নিহত হন। ফিলিস্তিনিদের মতে, গত ৭ অক্টোবর সহিংসতা শুরু হওয়ার পর থেকে সবচেয়ে খারাপ হামলার মধ্যে এটি একটি।

হামলার পর সমগ্র মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা জুড়ে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ শুরু হয়। জর্ডানের পাশাপাশি তুরস্কের ইসরায়েলি দূতাবাস ও লেবাননে মার্কিন দূতাবাসের কাছেও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ইরান, মরক্কো, তিউনিসিয়া, ইয়েমেন ও ইরাকের লোকেরাও ক্ষোভ প্রকাশ করতে বিক্ষোভে নামেন।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।