ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

গাজায় নিহত বেড়ে ৩ হাজার, আহত সাড়ে ১২ হাজার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
গাজায় নিহত বেড়ে ৩ হাজার, আহত সাড়ে ১২ হাজার ইসরায়েলি হামলায় নিহত এক শিশুর মরদেহ হাতে এক ব্যক্তি। ছবি: রয়টার্স

ইসরায়েলের হামলায় অবরুদ্ধ গাজায় মঙ্গলবার (১৭ অক্টোবর) পর্যন্ত নিহত বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩ হাজার জনে। আহত লোকের সংখ্যাও বেড়েছে।

মঙ্গলবার রাতে এই খবর দিয়েছে বিবিসি।  

৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন হামাস। জবাবে গাজায় হামলা চালানো শুরু করে ইসরায়েল। এই হামলার এক পর্যায়ে ইসরায়েল উপত্যকাটি অবরুদ্ধ করে দেয়।

গাজায় বিদ্যুৎ, পানি, খাবার ও জ্বালানি সরবরাহ বন্ধ করে রেখেছে ইসরায়েল। দেশটি এক পর্যায়ে উত্তর গাজা থেকে বাসিন্দাদের দক্ষিণ দিকে সরে যেতে বলে।  

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছেন, উপত্যকাটিতে প্রায় ৩ হাজার বাসিন্দার প্রাণ গেছে। আর আহত হয়েছেন ১২ হাজার ৫০০ বাসিন্দা।

অন্যদিকে অধিকৃত পশ্চিম তীরে আহত ১ হাজার ২৫০ ছাড়িয়েছে। সেখানে নিহত হয়েছেন অন্তত ৬১ ফিলিস্তিনি।

এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র আরেক আপডেটে জানান, বিদ্যুৎ না থাকায় এবং জ্বালানির অভাবে সেখানকার হাসপাতালগুলো কার্যকর ক্ষমতার পতনের দশায় প্রবেশ করেছে।

ইসরায়েলের সতর্কবার্তা জারির পর উপত্যকাটির উত্তরাঞ্চল থেকে ৬ লাখ লোক দক্ষিণের দিকে পালিয়ে গেছেন। দক্ষিণে খান  ইউনিসে এমন পরিস্থিতি দাঁড়িয়েছে যে, সেখানে একটি বাড়িতে ৯০ জনেরও বেশি লোক বাস করছে। সেখানে লোকজন সড়কে ঘুমাচ্ছে, পানের পানি সেখানে সীমিত। খাবারের জন্য লোকজন লাইন ধরে আছে।

এই পরিস্থিতির মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার ইসরায়েল সফরে যাচ্ছেন। সেখানে তিনি গাজায় স্থল অভিযান সম্পর্কে জানতে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
আরএইচ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।