ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ২৭০০ ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
গাজায় ইসরায়েলি হামলায় নিহত ২৭০০ ছাড়িয়েছে ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে ২৭৫০ জন নিহত এবং ৯৭০০ জনেরও বেশি আহত হয়েছেন। সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিবৃতিতে স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, পশ্চিম তীরে ৫৮ জন নিহত এবং ১২৫০ জনেরও বেশি আহত হয়েছেন।

এদিকে, রোববার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, গত ৭ অক্টোবর থেকে হামলায় গাজায় হতাহতের সংখ্যা ২০১৪ সালের গাজা-ইসরায়েল সংঘর্ষে নিহতের সংখ্যাকে ছাড়িয়ে গেছে।

জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের অফিসের তথ্য অনুসারে, ২০১৪ সালে ইসরায়েল-ফিলিস্তিনি সংঘর্ষ মারাত্মক রূপ ধারণ করে। ৫১ দিনের যুদ্ধে গাজায় কমপক্ষে ২২৫১ ফিলিস্তিনি নিহত হন।  

এদিকে, ফিলিস্তিনের মুক্তিকামী শাসক গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান যুদ্ধের মধ্যে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফোন করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। অবরুদ্ধ গাজায় মানবিক ত্রাণসহায়তা পাঠানো নিয়ে মাহমুদ আব্বাসের সঙ্গে ফোনে আলাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

একইদিনে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেন বাইডেন।  

বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের (সাবেক টুইটার) এক পোস্টে নিশ্চিত করেছেন বাইডেন নিজেই।  

তিনি এক্সবার্তায় লিখেছেন, আমি তাকে (মাহমুদ আব্বাস) আশ্বস্ত করেছি যে গাজায় বেসামরিক নাগরিকদের কাছে মানবিক ত্রাণসহায়তা পৌঁছানো নিশ্চিত করতে এবং এই সংঘাত যেন আরও ছড়িয়ে না পড়ে, সে জন্য ওই অঞ্চলের অংশীদারদের সঙ্গে আমরা কাজ করছি।

সূত্র: সিএনএন

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।