ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মালয়েশিয়ার সঙ্গে সম্পর্ক জোরদারে গুরুত্বারোপ হিলারির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৬ ঘণ্টা, নভেম্বর ২, ২০১০

কুয়ালালামপুর: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি কিনটন মঙ্গলবার দুই দেশের সম্পর্ক উন্নয়নে মালয়েশিয়ার উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

রাজধানী কুয়ালালামপুরে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আনিফাহ আমান এবং উপপ্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন হিলারির সঙ্গে বৈঠক করেন।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক অসুস্থতার কারণে হিলারির সঙ্গে সাাৎ করেননি।

মালয়েশিয়ার বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিমের বিচার সম্পর্কে আনিফাহ হিলারিকে বলেন, ‘আনোয়ারের ন্যায় বিচার নিশ্চিত করা আমার, আমাদের সবার স্বার্থের সঙ্গে জড়িত। কারণ যদি তার ওপর কোনো রাজনৈতিক নিপীড়ন করা হয়, আমাদের সবার েেত্রও একই ঘটনা ঘটতে পারে। ’

আনিফাহ আরও বলেন, ‘উন্মুক্ত হওয়ার কারণে আমার মনে হয়, বিশ্ববাসী তার বিচারের ফল নিয়েও সিদ্ধান্ত দিতে পারবে। ’ আনোয়ারের বিরুদ্ধে আনা অভিযোগের কথা মাথায় রেখে মনে হচ্ছে তার ২০ বছরের বেশি কারাদণ্ড হবে।

মাহাথির মোহাম্মদের শাসনামলে যুক্তরাষ্ট্রের সঙ্গে মালয়েশিয়ার নড়বড়ে সম্পর্ক ছিলো। তার দুই দশকের শাসনামলে তিনি পশ্চিমা বিশ্বের কঠোর সমালোচক ছিলেন। দণিপূর্ব এশীয় জাতিসমূহ (আসিয়ান)-র সদস্য রাষ্ট্র হওয়ার কারণেও মালয়েশিয়া যুক্তরাষ্ট্রের কাছে গুরুত্বপূর্ণ রাষ্ট্র।

একইসঙ্গে আনোয়ার ইব্রাহিমের সঙ্গে হিলারি দেখা করবেন এমন আশা করছেন অনেকেই। তবে এ ধরনের কোনো পরিকল্পনা নেই বলে মঙ্গলবার মার্র্কিন কর্মকর্তারা জানান।

এশিয়া সফরের অংশ হিসেবে এর আগে হিলারি গুয়াম, চীন, ভিয়েতনাম ও কম্বোডিয়া সফর করেন। মালয়েশিয়া সফর শেষ করে তিনি পাপুয়া নিউগিনি, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং সামোয়া সফর করবেন।  

এ সফরের শুরুতে মালয়েশিয়া সম্পর্কে হিলারির এশিয়া বিষয়ক উচ্চ পর্যায়ের কূটনীতিক কুর্ট ক্যাম্পবেল বলেন, ‘পরমাণু নিরস্ত্রিকরণ, রাজনৈতিক সমন্বয় এবং কৌশলগত আলোচনার ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি হয়েছে। ’

তবে মাহাথির মোহাম্মদের দুই দশকের শাসন আমলে তিনি পশ্চিমা বিশ্বের কঠোর সমালোচনা করায় তখন দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক সম্পর্ক নড়বড়ে ছিলো। ২০০৩ সালে মাহাথির মোহাম্মদ ক্ষমতা থেকে সরে দাঁড়ান।

বাংলাদেশ স্থানীয় সময়: ২০৫৯ ঘণ্টা, নভেম্বর ২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad