ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শনি অমাবস্যার বিরল সূর্যগ্রহণ আজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩
শনি অমাবস্যার বিরল সূর্যগ্রহণ আজ

চলতি বছরের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ হবে আজ শনিবার। বাংলাদেশ সময় রাত ৯টা ৩ মিনিটে শুরু হয়ে ২টা ৫৫ মিনিট পর্যন্ত চলবে এই সূর্যগ্রহণ।

 

বলয়গ্রাস সূর্যগ্রহণ বলা হয় একে। অমাবস্যার সময়ে সূর্যগ্রহণের ঘটনা বেশ বিরল। এর আগে ১৮৪৫ সালে অমাবস্যার সময় সূর্যগ্রহণ হয়েছিল।

দিনটি শনিবার হওয়ায় বিরল এই গ্রহণকে শনির অমাবস্যার সূর্যগ্রহণও বলা হচ্ছে।  

রাতের কারণে বাংলাদেশ থেকে বিরল সূর্যগ্রহণটি দেখা যাবে না।  

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, উত্তর আমেরিকা, মধ্য আমেরিকা, দক্ষিণ আমেরিকা, উত্তর আফ্রিকা, আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে এই সূর্যগ্রহণ দেখা যাবে। এ সময় চাঁদের চারপাশে সূর্যের লাল আলোর বলয় তৈরি করবে।  
গ্রহণটি শুরু হবে যুক্তরাষ্ট্রের ওরেগন স্টেট থেকে পূর্ব দিকে উত্তর প্রশান্ত মহাসাগরে স্থানীয় সময় সকাল ৬টা ১৫ মিনিট ১০ সেকেন্ডে।

সর্বোচ্চ গ্রহণ হবে নিকারাগুয়ার মানকি পয়েন্ট থেকে দক্ষিণ-পূর্ব দিকে ক্যারিবিয়ান সাগরে দুপুর ১২টা ২৭ মিনিট ৪ সেকেন্ডে। গ্রহণটি শেষ হবে ব্রাজিলের বাহিয়ার রাজ্যের জাবোরান্দি শহরে বিকাল ৫টা ৫৪ মিনিট ১২ সেকেন্ডে।

আমেরিকার লক্ষাধিক মানুষ সূর্যগ্রহণটির সাক্ষী হওয়া অপেক্ষায় রয়েছে। একে ‘ রিং অব ফায়ার’ গ্রহণও বলা হচ্ছে।

কারণ, সূর্যগ্রহণের সময় চাঁদ পৃথিবী থেকে স্বাভাবিকের চেয়ে বেশি দূরে থাকবে। তাই চাঁদ সূর্যকে সম্পূর্ণরূপে ঢেকে দিতে পারবে না। সূর্যের উজ্জ্বল মুখের উপরে একটি অন্ধকার ডিস্কের মতো দেখাবে। গ্রহণের মুহূর্তে চাঁদের অন্ধকার চাকতিকে ঘিরে থাকা আগুনের বলয়ের মতো দেখাবে।  

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।