ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

শরণার্থী শিবিরে ইসরায়েলি বিমান হামলা, ১৮ ফিলিস্তিনি নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
শরণার্থী শিবিরে ইসরায়েলি বিমান হামলা, ১৮ ফিলিস্তিনি নিহত

মধ্য গাজা উপত্যকার নুসিরাত শরণার্থী শিবিরে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এ ঘটনায় অন্তত ১৮ ফিলিস্তিনি নিহত হয়েছে।

এ ছাড়া রাফাহ ক্রসিংয়ে আরও ইসরায়েলি হামলার খবর পাওয়া গেছে। আল জাজিরা।

খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার (১২ অক্টোবর) নুসিরাত শরণার্থী শিবিরে বিমান হামলা চালায় ইসরায়েল। এ তথ্য নিশ্চিত করেছে হামাস মিডিয়া। নিহতের খবর দিলেও এ হামলায় কতজন আহত হয়েছেন, সে ব্যাপারে কোনো তথ্য দেয়নি হামাস মিডিয়া।

রাফাহ কর্তৃপক্ষ বলছে, কিছুক্ষণ আগে আমরা মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয়কে একটি বিবৃতি দিয়ে জানিয়েছিলাম- গাজার সঙ্গে ক্রসিং খোলা রয়েছে। কিন্তু ফিলিস্তিনের দিকে ইসরায়েলি হামলা এটিকে অকার্যকর করে তুলেছে। কিন্তু এখন রাফাহ ক্রসিংয়েও ইসরায়েলিরা হামলা করছে।

ওয়ায়েল আবু মোহসেন নামে গাজার এক বাসিন্দা আল জাজিরাকে বলেছেন, কয়েক ঘণ্টা আগে ইসরায়েলি যুদ্ধবিমান পশ্চিম রাফাহয় কয়েকটি বিমান হামলা চালিয়েছে। এ ঘটনায় একটি আবাসিক এলাকা ও  অনেক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ১১ ফিলিস্তিনি নিহত ও কয়েক ডজন আহত হয়েছেন এ হামলায়। নিহতদের অধিকাংশই শিশু ও নারী।

তিনি আরও বলেন, সতর্কতা ছাড়াই বিমান হামলা হয়েছে। ধ্বংসস্তূপের নিচে আটকে পড়াদের উদ্ধারে মানুষ তাদের খালি হাত ব্যবহার করছে। আমরা সত্যিই ঘনবসতিপূর্ণ রাফাহ শরণার্থী শিবিরে ভুগছি।

এদিকে গাজায় ত্রাণ পৌঁছাতে উত্তর সিনাই গভর্নরেটের একটি বিমানবন্দরে আন্তর্জাতিক সহায়তা ফ্লাইট পরিচালনা করছে মিশর। তবে এল আরিশ নামে ওই বিমানবন্দর দিয়ে ত্রাণ বিতরণ কার্যক্রম ব্যাহত হচ্ছে সীমান্তের চারপাশে ইসরায়েলি বোমা হামলার কারণে।

গাজা সীমান্ত থেকে প্রায় ৪৫ কিলোমিটার দূরে অবস্থিত এল আরিশ বিমানবন্দর থেকে কাতার ও জর্ডানের জরুরি সহায়তাবাহী তিনটি ফ্লাইট পরিচালনার প্রস্তুতি নেওয়া হচ্ছিল। এখন পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে, মানবিক করিডোর প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত প্লেনগুলো এল আরিশ ছেড়ে যাবে না। দুটি মিশরীয় নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে আরও একটি তথ্য উল্লেখ করা হয়েছে, মিশর ও জর্ডানকে গাজায় সাহায্য বিতরণ করা হবে বলে আশ্বাস দিয়েছে যুক্তরাষ্ট্র। যদিও স্বাধীনভাবে এ তথ্যের সত্যতা নিশ্চিত হওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।