ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১৪

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২৩
আফগানিস্তানে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১৪

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১৪ জন হয়েছে এছাড়া আরও ৭৮ জন আহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

হেরাত প্রদেশের জনস্বাস্থ্য পরিচালক মোহাম্মদ তালেব শহিদ সংবাদ মাধ্যমকে কে জানিয়েছেন, এই সংখ্যা এখন পর্যন্ত কেন্দ্রীয় হাসপাতালে আনা হয়েছে এমন ব্যক্তিদের, এটি চূড়ান্ত পরিসংখ্যান নয়।

প্রাথমিক ভাবে এই ভূমিকম্পে ১জন নিহতের খবর পাওয়া গিয়েছিল।

এর আগে দেশটির পশ্চিমাঞ্চলের সবচেয়ে বড় শহর হেরাত থেকে ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমে এই ভূমিকম্পের কেন্দ্রটি চিহ্নিত করেছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস। সংস্থাটি ৬.৩ মাত্রার ভূমিকম্পের পর পাঁচবার আফটারশক রেকর্ড করেছে।

আফগান সরকারের একজন মুখপাত্র জানান, স্থানীয় সময় বেলা ১১টার দিকে ভূমিকম্পের সময় ভবনের বাসিন্দা এবং দোকানদাররা হুড়োহুড়ি করে বের হতে গিয়ে একজন নিহত ও কমপক্ষে ২৫ জন আহত হয়। খবর দ্য ডন।  

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ আশংকা করছে হতাহতের প্রাথমিক সংখ্যা কম হলেও এটি আরো বাড়বে। কারণ গ্রামাঞ্চল ও পাহাড়ি এলাকায়ও ভূমিধস হয়েছে।

ইরানের সীমান্তবর্তী হেরাত শহরটিকে আফগানিস্তানের সাংস্কৃতিক রাজধানী হিসেবে মনে করা হয়। এই শহরে ১৯ লাখ মানুষের বসবাস করে।

গত বছর দেশটির পাকতিকা প্রদেশে ৫ দশমিক ৯ মাত্রার এক ভূমিকম্পে এক হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটে।

 

বাংলাদেশ সময় :১৭৪৪ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।