ঢাকা, শুক্রবার, ২৩ অগ্রহায়ণ ১৪৩০, ০৮ ডিসেম্বর ২০২৩, ২৫ জমাদিউল আউয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আঙ্কারায় বোমা হামলার পর অভিযানে হাজারের বেশি লোক আটক

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৩
আঙ্কারায় বোমা হামলার পর অভিযানে হাজারের বেশি লোক আটক

তুরস্কের রাজধানী আঙ্কারায় আত্মঘাতী বোমা হামলার ঘটনার পর দেশটির পুলিশ এক হাজারের বেশি লোককে আটক করেছে। খবর আল জাজিরা।

 

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়েরলিকায়া মঙ্গলবার বলেন, তুরস্কের ৬৪টি প্রদেশে অভিযান চালিয়ে পুলিশ নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) গোয়েন্দা কাঠামোর অংশ হিসেবে সন্দেহভাজন লোকেদের আটক করেছে।

আলি ইয়েরলিকায়া বলেন, অবৈধ অস্ত্র রাখার দায়ে ৯২৮ জনকে আটক করা হয়েছে। পিকেকের সঙ্গে সংশ্লিষ্ট সন্দেহে ৬৭ জনকে হেফাজতে নেওয়া হয়েছে। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি পরে জানায়, পিকেকের সঙ্গে সংশ্লিষ্টতা সন্দেহে আটকের সংখ্যা বেড়ে ৯০ হয়েছে।

মন্ত্রী এক্সে পোস্ট করে জানান, এই অভিযানে নিরাপত্তা বাহিনীর ১৩ হাজার ৪০০ সদস্য অংশ নেন। এক হাজারের বেশি অবৈধ অস্ত্র জব্দ করা হয়েছে।

আল জাজিরার সংবাদদাতা সিনেম কোসিওগলু জানিয়েছেন, অভিযানে যত সম্ভব সন্দেহভাজনদের আটক করার লক্ষ্য নিয়ে নামে নিরাপত্তা বাহিনী।  

ইস্তানবুল থেকে তিনি জানান, এর মানে এই নয় যে, সব লোককে গ্রেপ্তার করা হবে। প্রাথমিকভাবে তাদের আটক করা হয়েছে।

কোসিওগলু বলেন, অভিযানের পরিধি দেখে বোঝা যায় যে, পুলিশ পিকেকে সন্দেহভাজনদের বিষয়ে তাদের তথ্য সংগ্রহ জোরদার করেছে।

তিনি বলেন, মঙ্গলবারের অভিযানের কেন্দ্র হলো দক্ষিণাঞ্চলীয় শহর সানলিউরফা। এর অবস্থান সিরিয়া সীমান্তে।

পিকেকে তুরস্কে এক দশক ধরে সশস্ত্র বিদ্রোহের নেতৃত্ব দিয়ে আসছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন এটিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে।

রোববার এক আত্মঘাতী বোমা হামলাকারী তুরস্কের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি প্রবেশদ্বারের কাছে একটি বিস্ফোরক ডিভাইসের বিস্ফোরণ ঘটায়। প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের পার্লামেন্টে ভাষণ দেওয়ার কয়েক ঘণ্টা আগে এই ঘটনা ঘটে।

পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে দ্বিতীয় বন্দুকধারী নিহত হয়। হামলায় দুই পুলিশ কর্মকর্তা সামান্য আহত হন। পিকেকে হামলার দায় স্বীকার করেছে। গোষ্ঠীটির ঘনিষ্ঠ এক নিউজ ওয়েবসাইট এমনটি বলেছে। তুর্কি কর্তৃপক্ষ হামলাকারীদের একজনকে পিকেকে সদস্য হিসেবে চিহ্নিত করেছে।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।