bangla news

‘প্রিন্স অফ জিহাদের’ ৫ বছর কারাদণ্ড

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৬-২৮ ৯:৩৬:২৭ পিএম

ইন্দোনেশিয়ায় এক ইসলামি জঙ্গিবাদীকে আজ মঙ্গলবার ৫ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। শাস্তিপ্রাপ্ত মোহম্মদ জিবরিল আবদুর রহমান ‘প্রিন্স অফ জিহাদ’ নামেই বেশি পরিচিত।

জাকার্তা: ইন্দোনেশিয়ায় এক ইসলামি জঙ্গিবাদীকে আজ মঙ্গলবার ৫ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। শাস্তিপ্রাপ্ত মোহম্মদ জিবরিল আবদুর রহমান ‘প্রিন্স অফ জিহাদ’ নামেই বেশি পরিচিত। জাকার্তার দুটি বিলাসবহুল হোটেলে গত বছরের আত্মঘাতী হামলায় সহযোগিতা করার অভিযোগ আছে তাঁর বিরুদ্ধে।

মোহম্মদ জিবরিল জঙ্গিবাদী বই-পত্র ও ব্লগ প্রকাশক। ২০০৯ সালের ১৭ জুলাই ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় জে ডব্লিউ ম্যারিয়ট ও রিজ-কার্টন হোটেলে আত্মঘাতী বোমা হামলায় ৭ জন মারা যায়। এর কয়েক সপ্তাহ পরে মোহম্মদ জিবরিলকে তাঁর ‘আর-রহমাহ’ মিডিয়া কোম্পানির কার্যালয় থেকে গ্রেপ্তার করা হয়।

প্রধান বিচারপতি হারয়ানতো বলেন, “সন্ত্রাসবাদী কাজে সাহায্য করা ও তথ্য গোপন করার অপরাধে তাঁকে দোষী সাব্যস্ত করা হয়েছে।”  

এদিকে দক্ষিণ জাকার্তার জেলা আদালতে এ শাস্তির রায় ঘোষণার সময় পা থেকে মাথা পর্যন্ত বোরখায় ঢাকা নারীরা বিচারককে উদ্দেশ্য করে চিৎকার করে গালিগালাজ করেন। সরকারি কৌঁসুলির আবেদন করা ৭ বছর শাস্তির চেয়ে কম শাস্তি দেওয়াই তাঁদের ক্ষোভের কারণ।

এ বিষয়ে প্রধান বিচারপতি বলেন, অভিযুক্ত ব্যক্তি আদালতে নম্র ও ভদ্র ব্যবহার করার কারণে তাঁকে কম শাস্তি দেয়া হয়েছে।

মোহম্মদ জিবরিলের বিরুদ্ধে আনা সব অভিযোগ প্রমাণিত হলে তাঁর ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারতো।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৫৩ঘন্টা, ২৯ জুন, ২০১০
এসআইএস/ডিসি
 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-06-28 21:36:27