ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রিপাবলিকানদের বাধায় অচলের পথে মার্কিন সরকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৩
রিপাবলিকানদের বাধায় অচলের পথে মার্কিন সরকার

মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের কট্টরপন্থি রিপাবলিকানরা (হাউজ অব রেপ্রেজেন্টিটিভস) শুক্রবার সরকারকে অস্থায়ীভাবে অর্থায়নের প্রস্তাবিত একটি বিল প্রত্যাখ্যান করেছে। এতে রবিবার থেকে অচল হয়ে পড়বে বাইডেন সরকার।

 

সরকার চালাতে ৩০ দিনের অস্থায়ী তহবিল যোগান দেয়ার জন্য শনিবারের সময়সীমার ঠিক এক দিন আগে বিলটি হাউজে পাস হতে ব্যর্থ হয়। এমন অবস্থায় সরকারের অচলাবস্থা ঠেকাতে ফেডারেল কর্মীদের ছুটি দীর্ঘ করা হতে পারে। সামরিক বাহিনীকে কাজ করতে হতে পারে বেতন ছাড়াই। গত এক দশকে যুক্তরাষ্ট্রে এটি হতে যাচ্ছে চতুর্থ শাটডাউন যা মিলিটারিসহ প্রায় ৪০ লাখ ফেডারেল কর্মীদের বেতন নিয়ে অনিশ্চয়তা তৈরি করলো।

মার্কিন সরকারকে ৩১ অক্টোবর পর্যন্ত সচল রাখতে স্থানীয় সময় শুক্রবার স্বল্পমেয়াদি তহবিল বিল পাসের চেষ্টা হয়েছিল পার্লামেন্টের নিম্নকক্ষে। তবে সেখানে রিপাবলিকানদের আপত্তিতে বিলটি অনুমোদন পায়নি। চূড়ান্ত পর্বে বিলের বিপক্ষে ২৩২ এবং পক্ষে ১৯৮টি ভোট পড়ে।

হাউস স্পিকার কেভিন ম্যাকার্থি শনিবার আবার ভোট হওয়ার সুযোগ আছে বলে জানিয়েছেন।

প্রতি অর্থবছরে, এফবিআই, ডিইএ অথবা স্বাস্থ্য খাতের সিডিসি এর মত ৪৩৮টি মার্কিন সরকারি সংস্থা তহবিল বরাদ্দের জন্য কংগ্রেসের ওপর নির্ভর করে।  এই অর্থবছরে যা অনুমোদনের শেষ সময় ছিল ৩০ সেপ্টেম্বর। নতুন অর্থবছর শুরু হওয়ার আগে এই বিল পাস করতে হাউজ অব রেপ্রেজেন্টিটিভস প্রতিনিধিরা ব্যর্থ হওয়ায় সরকারি সংস্থাগুলো তাদের নিয়মিত কাজকর্মে বাধার সম্মুখীন হবে।

 

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।