ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দখল করা অঞ্চলে গণভোট, রুশ নির্বাচন কমিশনের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৩
দখল করা অঞ্চলে গণভোট, রুশ নির্বাচন কমিশনের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

ইউক্রেনের দখল করা অঞ্চলগুলোতে রাশিয়ার নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার উদ্দেশে আয়োজিত গণভোটের সঙ্গে জড়িত রুশ কর্মকর্তা ও নির্বাচন কমিশনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য। শুক্রবার(২৯ সেপ্টেম্বর) এ নিষেধাজ্ঞার ঘোষণা দেয় লন্ডন।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে  হাজারেরও বেশি রুশ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নিষেধাজ্ঞা দিল দেশটি।

যুক্তরাজ্যের অভিযোগ ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা হুমকির মুখে ফেলতে এবং দখল করা অঞ্চলগুলো রাশিয়ার অংশ বানাতেই ওই গণভোটের আয়োজন করা হয়েছিল যার সঙ্গে সংশ্লিষ্ট রাশিয়ার ১১ কর্মকর্তা ও দেশটির কেন্দ্রীয় নির্বাচন কমিশনের (সিইসি) ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।
 
নতুন নিষেধাজ্ঞায় রয়েছেন, সিইসির প্রধান মারিনা জাখারোভা, জ্যেষ্ঠ কর্মকর্তা নাতালিয়া বুদারিনা এবং  খেরসন আঞ্চলিক প্রশাসনের প্রধান আন্দ্রেই আলেকশেঙ্কো। এই নিষেধাজ্ঞার আওতায় ১১ জনের সবার বিদেশে থাকা সম্পদ জব্দ করা হবে।

ইউক্রেনের খেরসন, জাপোরিঝঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চল নিজেদের দখলে আসার পর গত বছর অক্টোবরে সেখানে গণভোটের আয়োজন করে রাশিয়া।  এই চার অঞ্চলসহ ২০১৪ সালে দখল করা ক্রিমিয়ায় সম্প্রতি আবারও ভোটের আয়োজন করে দেশটি। ১০ সেপ্টেম্বর ওই ভোট শেষ হয়েছে। এসব গণভোটের জয় পাওয়ার দাবি করেছে ক্রেমলিন।

এমএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।