ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবে ইসরায়েলিরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৩
ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবে ইসরায়েলিরা

ইসরায়েলিরা ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন। প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন বুধবার এই তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে আল-জাজিরা।

ফিলিস্তিনি ও আরব-আমেরিকান ভ্রমণকারীদের সঙ্গে ইসরায়েলের আচরণে নিন্দা ও উদ্বেগের মধ্যেই এমন পদক্ষেপ নেওয়া হলো।  

এক বিবৃতিতে বুধবার ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি বলেছে, ভিসা ওয়েভার প্রোগ্রামের (ভিডব্লিউপি) জন্য ইসরায়েলকে মনোনীত করা হয়েছে। ইসরায়েলি নাগরিকরা ৩০ নভেম্বরের মধ্যেই ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন।

হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মায়োরকাস বলেন, ভিসা ওয়েভার প্রোগ্রামে ইসরায়েলের নামকরণ আমাদের যৌথ নিরাপত্তা স্বার্থ এবং আমাদের দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ স্বীকৃতি।  

তিনি বলেন, ভিসা ছাড়া ভ্রমণের এই স্বীকৃতি যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের একসঙ্গে এক দশকেরও বেশি সময় ধরে কাজ-সমন্বয়ের বিষয়টিকে প্রতিনিধিত্ব করে। এর মাধ্যমে আমাদের দুই দেশের সন্ত্রাস দমন, আইন প্রয়োগ এবং অন্যান্য অভিন্ন অগ্রাধিকারের ক্ষেত্রে সহযোগিতা বাড়িয়ে দেবে।

যুক্তরাষ্ট্রে ইসরায়েলের রাষ্ট্রদূত মাইকেল হারজোগ বাইডেন বুধবার প্রশাসনের সিদ্ধান্তের প্রশংসা করেছেন। এটি তিনি দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ মাইলফলক হিসেবে আখ্যা দিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি লিখেছেন, আমাদের মানুষে-মানুষে বন্ধন আমাদের বিশেষ সম্পর্কের মেরুদণ্ড, এটি শুধুমাত্র শক্তিশালীই হবে।  

গেল সপ্তাহে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের সাইডলাইনে শীর্ষ পর্যায়ের বৈঠক করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সেখানে দুই নেতা অব্যাহত সহযোগিতার অঙ্গীকার করেন। সেই বৈঠকের পরই এমন পদক্ষেপের কথা জানাল যুক্তরাষ্ট্র।  

বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।