ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নাগোর্নো-কারাবাখ ছেড়েছে এক তৃতীয়াংশ জাতিগত আর্মেনীয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৩
নাগোর্নো-কারাবাখ ছেড়েছে এক তৃতীয়াংশ জাতিগত আর্মেনীয়

নাগোর্নো-কারাবাখে বসবাসরত এক লাখ ২০ হাজার জাতিগত আর্মেনীয় বাসিন্দার মধ্যে এক তৃতীয়াংশেরও বেশি পালিয়ে গেছে। ছিটমহলটি আজারবাইজানের দখলে নেওয়ার চেষ্টায় চালানো সামরিক অভিযান শুরুর পর থেকে তারা ওই এলাকা ছাড়তে থাকে।

আর্মেনীয় সরকার বুধবার বলেছে, ‘জোরপূর্বক বাস্ত্যুচূত’ প্রায় ৪৭ হাজার বাসিন্দা দীর্ঘদিনের অশান্ত এই অঞ্চল ছেড়ে আর্মেনিয়ায় পাড়ি জমিয়েছে।  

আজারবাইজান গেল ১৯ সেপ্টেম্বর একটি সামরিক অভিযান শুরু করে। একদিন পর বিচ্ছিন্নতাবাদী কর্তৃপক্ষ জানায় যে, তারা তাদের অস্ত্র দিতে বাধ্য হয়েছে এবং রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে।

নাগোর্নো-কারাবাখ দক্ষিণ ককেশাস এলাকার একটি পাহাড়ি এলাকা। এটি আজারবাইজানের অংশ হিসেবে বিশ্বব্যাপী স্বীকৃত। তবে তিন দশক ধরে এটি জাতিগত আর্মেনিয়ানরা নিয়ন্ত্রণ করে আসছে।

এই ছিটমহলের প্রতি আর্মেনিয়া এবং তাদের মিত্র রাশিয়ার সমর্থন ছিল। বছরের পর বছর ধরে সেখানে শত শত রুশ সেনা ছিল।

গত সপ্তাহে আজারবাইজানের সেনারা আক্রমণ চালালে রাশিয়ার পাঁচজন শান্তিরক্ষী এবং ২০০ জন জাতিগত আর্মেনিয়ান এবং কয়েক ডজন আজারবাইজানি সেনা নিহত হয়।

সূত্র: বিবিসি ও আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।