ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নাইজেরিয়ায় অপহৃত ১৪ শিক্ষার্থী উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৩
নাইজেরিয়ায় অপহৃত ১৪ শিক্ষার্থী উদ্ধার

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের একটি বিশ্ববিদ্যালয় থেকে অপহৃত অন্তত ২০ শিক্ষার্থীর মধ্যে ১৪ জনকে উদ্ধার করেছে এবং বাকিদের সন্ধান করছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এমনটি বলেছে।

খবর আল জাজিরা।  

গেল সপ্তাহে জামফারা রাজ্যের বুনগুদু জেলার ওই বিশ্ববিদ্যালয়ে বন্দুকধারীরা হামলা চালায় এবং শিক্ষার্থীদের নিয়ে পালিয়ে যায়। গেল মে মাসে প্রেসিডেন্ট বোলা তিনুবু ক্ষমতা নেওয়ার পর এটি বিশ্ববিদ্যালয়ে প্রথম কোনো গণঅপহরণ।  

ফেডারেল ইউনিভার্সিটি গুসাও নামে ওই বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর সঙ্গে আরও দুজনকে উদ্ধার করা হয়েছে। সোমবার এক বিবৃতিতে বিশ্ববিদ্যালয় এ তথ্য জানায়। তবে কখন তাদের ছাড়িয়ে নিয়ে আসা হলো এবং অভিযানের ধরন কেমন ছিল, সে সম্পর্কে কিছু জানায়নি।

বিবৃতিতে বলা হয়, দুঃখজনক এবং দুর্ভাগ্যজনক ঘটনাটি সত্যিই বিশ্ববিদ্যালয় সম্প্রদায়কে গুরুতর উদ্বেগ ও শঙ্কায় ফেলে দিয়েছে। বাকি শিক্ষার্থীদের উদ্ধারে নিরাপত্তা বাহিনী তাদের সর্বোচ্চটা করছে। বিশ্ববিদ্যালয়ের চারদিকে নিরাপত্তা বাড়ানোর পদক্ষেপ নেওয়া হয়েছে।  

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চল এবং কেন্দ্রীয় অঞ্চলে শিক্ষাপ্রতিষ্ঠানে অপহরণ সাধারণ ঘটনা। যেখানে সশস্ত্র গোষ্ঠীগুলি প্রায়শই বিপুল মুক্তিপণ পেতে লোকজনকে আটকে রাখে। বিশ্লেষকরা বলছেন, এই মুক্তিপণ তাদের অস্ত্র কেনা এবং অভিযান চালু রাখার ক্ষেত্রে সাহায্য করে।  
 
বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।