ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কানাডা ইস্যুতে ঢাকার পর এবার দিল্লির পাশে কলম্বো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৩
কানাডা ইস্যুতে ঢাকার পর এবার দিল্লির পাশে কলম্বো

ভারত ও কানাডার মধ্যে চলমান কূটনৈতিক উত্তেজনা নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলি সাবরি। তিনি বলেছেন, সন্ত্রাসীরা কানাডায় নিরাপদ স্বর্গ পেয়ে গেছে।

দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রূডো কোনো প্রমাণ ছাড়াই সাংঘাতিক অভিযোগ করেছেন।  

সোমবার বার্তাসংস্থা এএনআইকে সাবরি বলেন, শ্রীলঙ্কা নিয়েও কানাডা একই কাজ করেছিল। তারা দাবি করেছিল, শ্রীলঙ্কায় গণহত্যা হয়েছে, যা সম্পূর্ণ মিথ্যা। সবাই জানে আমাদের দেশে কোনো গণহত্যা হয়নি।  

গেল ১৮ সেপ্টেম্বর কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো তার দেশে খালিস্তান টাইগার ফোর্সের প্রধান হরদীপ সিং নিজ্জরকে হত্যার সঙ্গে ভারতের জড়িত থাকার অভিযোগ তোলেন। এ নিয়ে দুই দেশের সম্পর্ক তলানিতে ঠেকে। অবশ্য ভারত হরদীপ হত্যার সঙ্গে জড়িত থাকার অভিযোগ প্রত্যাখ্যান করেছে।  

কানাডার পার্লামেন্টে এক সৈনিককে সম্মান প্রদান, দাঁড়িয়ে ট্রুডোর হাততালির কথা তুলে ধরে সাবরি বলেন, আমি গতকাল দেখলাম, তিনি গেলেন এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসিদের সঙ্গে যুক্ত একজনকে জোরালো অভ্যর্থনা জানিয়েছেন। এটি সন্দেহজনক।  

তিনি বলেন, গণহত্যা নিয়ে ট্রুডোর মন্তব্যে কানাডা ও শ্রীলঙ্কার মধ্যকার সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয়েছে।  

এর আগে হরদীপ সিং নিজ্জর ইস্যুতে নয়াদিল্লির পাশে থাকার ইঙ্গিত দেয় ঢাকা। নিউইয়র্কে জাতিসংঘ অধিবেশনের ফাঁকে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, আমি মনে করি, এটি খুবই দুঃখজনক। আমি ঘটনার বিস্তারিত জানি না, সেজন্য আমি কোনো ধরনের মন্তব্য করতে পারি না। কিন্তু আমরা ভারতকে নিয়ে খুবই গর্বিত; কারণ তারা অপরিপক্ক কিছু করে না। ভারতের সঙ্গে আমাদের খুবই দৃঢ় সম্পর্ক রয়েছে। সেটা মূল্যবোধ ও নীতির ওপর ভিত্তি করে গঠিত।  

আরও পড়ুন: কানাডা ইস্যুতে দিল্লির পাশে ঢাকা

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।