ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনকে ঠেকাতে দুই দ্বীপকে রাষ্ট্রের মর্যাদা দিল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৩
চীনকে ঠেকাতে দুই দ্বীপকে রাষ্ট্রের মর্যাদা দিল যুক্তরাষ্ট্র

প্রশান্ত মহাসাগরে দ্য কুক দ্বীপপুঞ্জ ও নিউই দ্বীপকে ‘স্বাধীন ও সার্বভৌম’ রাষ্ট্রের মর্যাদা দিয়েছে যুক্তরাষ্ট্র। বলা হচ্ছে, চীনকে এই অঞ্চলে আরেকটু চাপে রাখতেই এমন পদক্ষেপ।

সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে প্রশান্ত মহাসাগরীয় দুটি দ্বীপরাষ্ট্রকে স্বীকৃতি দিয়েছে। বাইডেনের মতে, এই দুই দ্বীপরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের সূচনা হবে।

বাইডেনের ধারণা, এই পদক্ষেপের ফলে ইন্দো প্যাসিফিক অঞ্চল ‘মুক্ত ও অবাধ’ হবে, পাশাপাশি এই অঞ্চলে অবৈধ মাছ ধরা ও জলবায়ু পরিবর্তনের প্রভাবকে মোকাবিলা করতে সাহায্য করবে। এর ফলে অর্থনৈতিক উন্নয়নের পথে হাঁটবে এই অঞ্চল।  

সোমবার মার্কিন পররাষ্ট্র সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন ও নিউইয়ের প্রধান ডালটন টাগেলাগির যৌথ বিবৃতির মাধ্যমে কূটনৈতিক সম্পর্কের শুরু হয়।

কুক দ্বীপপুঞ্জ ও নিউইয়ের মোট জনসংখ্যা ২০ হাজারের কম। তবে প্রশান্ত মহাসাগরের দক্ষিণাঞ্চলের অর্থনৈতিক এলাকায় এদের দখল অনেকটাই।

স্বশাসিত দেশ হলেও নিউজিল্যান্ডের ওপর পররাষ্ট্র ও প্রতিরক্ষা নীতির জন্য নির্ভরশীল ছিল এরা। বিশ্ব রাজনীতিতে বেশ কয়েক বছর গুরুত্বহীন হয়ে ছিল প্রশান্ত মহাসাগরের এই অঞ্চল।  

কিন্তু সম্প্রতি যুক্তরাষ্ট্র ও চীনের ক্ষমতার লড়াইয়ে খুব অর্থবহ হয়ে উঠেছে প্রশান্ত মহাসাগরের দক্ষিণাঞ্চল। উল্লেখযোগ্য মাত্রায় বাড়ছে চীনের অর্থনৈতিক, সামরিক ও রাজনৈতিক আগ্রহ।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।