ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের আইকনিক আব্রামস ট্যাংক পেল ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৩
যুক্তরাষ্ট্রের আইকনিক আব্রামস ট্যাংক পেল  ইউক্রেন

গতকাল সোমবার (২৫ সেপ্টেম্বর)  ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি  জানিয়েছেন যুক্তরাষ্ট্রের দেওয়া আব্রামস ট্যাংকের প্রথম চালান হাতে পেয়েছে তার সেনাবাহিনী। ।

 

সামাজিক যোগাযোগমাধ্যমে জেলেনস্কি জানান,  প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভের কাছ থেকে সুখবর পেয়েছি। আব্রামস ট্যাংক ইউক্রেনে পৌঁছে গেছে। আমাদের সেনাদের সক্ষমতা বাড়াতে সেগুলোকে তৈরি করা হচ্ছে। আমরা আমাদের বন্ধুদের প্রতি কৃতজ্ঞ।  

তবে ট্যাংকের সংখ্যা এবং এই ট্যাংক গুলো মোতায়েন করতে কত সময় লাগবে সে বিষয়টি পরিষ্কার করেননি জেলেনস্কি।

নাম প্রকাশ না করার শর্তে দুই মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসকে খবরটি নিশ্চিত করেছেন। তারা বলেন বাইডেনের প্রতিশ্রুত ৩১টি আব্রামস ট্যাংক অংশ হিসেবে প্রথম চালান পাঠানো হয়েছে।

এর আগে কিয়েভকে ৩১টি আব্রামস ট্যাংক দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল ওয়াশিংটন। যুক্তরাষ্ট্র বলছে এসব ট্যাংকের সঙ্গে ইউরেনিয়ামসমৃদ্ধ ১২০ মিলিমিটারের গোলাও সরবরাহ করা হবে।

এর আগে যুক্তরাষ্ট্র বলেছিল ইউক্রেনীয় বাহিনী যথাযথ প্রশিক্ষণের অভাবে আব্রামস ট্যাংক ব্যবহার করতে পারবে না ফলে এই ট্যাংক দিয়ে তাদের লাভ হবে না। পরে ইউক্রেন ও ইউরোপীয় মিত্রদের প্রচেষ্টায় ওই সিদ্ধান্ত থেকে সরে আসে হোয়াইট হাউজ।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের তথ্য মতে ২০২১ সালের জানুয়ারি থেকে, মার্কিন যুক্তরাষ্ট্র  ইউক্রেনকে ৪৪.৫ বিলিয়ন ডলারের বেশি নিরাপত্তা সহায়তায় করেছে।

 

বাংলাদেশ সময়: ০৮৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৩ 

এমএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।