ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নিউইয়র্কে মসজিদে জুমায় খুতবা দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
নিউইয়র্কে মসজিদে জুমায় খুতবা দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির ইসলামিক কালচারাল সেন্টারে জুমার নামাজে খুতবা দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম।

গত শুক্রবার (২২ সেপ্টেম্বর) এ নামাজ হয়।

আনোয়ার ৭৮তম জাতিসংঘের সাধারণ পরিষদের জন্য নিউইয়র্কে এসেছেন। তিনিই প্রথম বিদেশি নেতা যাকে নিউইয়র্ক সিটির কেন্দ্রীয় মসজিদে জুমার নামাজে খুতবা দেওয়ার সম্মান দেওয়া হয়েছে।

ওই মসজিদে সমবেত ৮০০ এর বেশি ধর্মপ্রাণ মুসল্লির সামনে বক্তৃতায় প্রধানমন্ত্রী আনোয়ার বহুজাতিক এবং বহু-ধর্মীয় সমাজ পরিচালনার ক্ষেত্রে মালয়েশিয়ার অভিজ্ঞতা তুলে ধরেন।

বক্তৃতায় আনোয়ার বলেন, আমরা সর্বদা বোঝাপড়া, সহনশীলতা এবং অন্যান্য সংস্কৃতি এবং ধর্ম বোঝার প্রয়োজনীয়তা প্রচার করার চেষ্টা করি। শান্তি ও সম্প্রীতির সঙ্গে বসবাস করা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।

একই সঙ্গে প্রধানমন্ত্রী বলেন, মুসলমানদের নিজেদের মধ্যে ঐক্য জোরদার করতে হবে, পাশাপাশি তথ্য ও জ্ঞান অর্জন করতে হবে।

আনোয়ার মালয়েশিয়ায় যে ‘মালয়েশিয়া মাদানী’ ধারণাটি চালু করেছিলেন এবং বিশ্বব্যাপী ইসলামোফোবিয়ার হুমকি ব্যাখ্যাও করেন।

তিনি বলেন, যখন কোরআন পোড়ানোর ঘটনা ঘটে, তখন মালয়েশিয়া বিশ্বব্যাপী বিতরণের জন্য ১০ লাখ কপি ছাপিয়েছে। আমরা সুইডেনে ১৫ হাজার কপি পাঠিয়েছি। যাতে তারা অজ্ঞতা কাটিয়ে বিষয়টি বুঝতে পারে।

নিউইয়র্ক সিটির কেন্দ্রীয় মসজিদের ইমাম সাদ জাল্লোহ বলেন, আনোয়ার এবং তার সফরসঙ্গীদের উপস্থিতি এ মসজিদের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত। তিনিই প্রথম বিদেশি নেতা যিনি এ মসজিদে জুমার নামাজে খুতবা দেওয়ার সম্মান পেলেন।

জুমার নামাজের পর প্রধানমন্ত্রী যখন মসজিদ ত্যাগ করছিলেন তখন ঘোষণা করা হয় একজন ব্যক্তি ইসলাম ধর্ম গ্রহণ হতে চায়। অ্যান্ড্রু ভিনালস নামের ওই ব্যক্তিকে কালেমা শাহাদাত পাঠ করিয়ে ইসলাম ধর্ম গ্রহণে সহায়তা করেন আনোয়ার।

সূত্র: ফ্রি মালয়েশিয়া টুডে

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।