ঢাকা, বৃহস্পতিবার, ১৫ অগ্রহায়ণ ১৪৩০, ৩০ নভেম্বর ২০২৩, ১৭ জমাদিউল আউয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিশ্ব ঐতিহ্যের তালিকায় কাঠের খুঁটির ৫ মসজিদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২৩
বিশ্ব ঐতিহ্যের তালিকায় কাঠের খুঁটির ৫ মসজিদ

তুরস্কের মধ্যযুগীয় আনাতোলিয়ার কাঠের খুঁটিবিশিষ্ট পাঁচটি মসজিদকে বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করেছে ইউনেস্কো। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এমনটি বলেছে।

আনাদোলু এজেন্সি।  

মন্ত্রণালয় এক বিবৃতিতে বলছে, সৌদি আরবের রিয়াদে বিশ্ব ঐতিহ্য কমিটির বর্ধিত ৪৫তম অধিবেশন চলাকালে কাঠের খুঁটিবিশিষ্ট এসব মসজিদকে বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করা হয়।  

ত্রয়োদশ শতাব্দীর শেষ দিক থেকে চতুর্দশ শতাব্দীর মধ্যবর্তী সময়ে আনাতোলিয়া অঞ্চলে এসব মসজিদ নির্মাণ করা হয়। এগুলো তুরস্কের ভিন্ন ভিন্ন অঞ্চলে পড়েছে।  

ইউনেসকোর স্বীকৃতি পাওয়া মসজিদগুলো হলো- তুরস্কের পশ্চিম আফিয়ন প্রদেশের গ্রেট মসজিদ, এসকিসেহির প্রদেশের সিভরিহিসার গ্রেট মসজিদ, রাজধানী আঙ্কারার আহি সেরাফেত্তিন (আসলানহেন) মসজিদ, মধ্য কোনিয়া প্রদেশের এসরেফোগলু মসজিদ এবং উত্তর কাস্তামোনু প্রদেশের মাহমুত বে মসজিদ।

এ নিয়ে তুরস্কের ২১টি স্থাপনা বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান পেল।

এক বিবৃতিতে ইউনেসকো জানায়, এসব মসজিদ স্বতন্ত্র স্থাপত্যশৈলীতে নির্মিত। এমন নির্মাণশৈলী সাধারণৎ দেখা যায় না। মসজিদের বাইরে পাথরের গাঁথুনি এবং ভেতরে কাঠের কলাম (হাইপোস্টাইল বা খুঁটি) রয়েছে, যা কাঠের সমতল ছাদ ও ওপরের অংশকে সুদৃঢ় করে। সুদক্ষ হাতে সূক্ষ্ম কাঠের খোদাই, কারুকার্য ও অনিন্দ্য সুন্দর স্থাপত্যের জন্য এসব মসজিদ পরিচিত।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।