ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিচ্ছিন্নতাবাদীদের পরাজয়ে আর্মেনিয়ায় বিক্ষোভ, প্রধানমন্ত্রী পদত্যাগ দাবি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
বিচ্ছিন্নতাবাদীদের পরাজয়ে আর্মেনিয়ায় বিক্ষোভ, প্রধানমন্ত্রী পদত্যাগ দাবি

আজারবাইজানের নাগোরনো-কারাবাখ অঞ্চলে আজারি বাহিনীর কাছে আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদীরা আত্মসমর্পণে রাজি হয়েছে। এই ঘটনায় ক্ষোভ ছড়িয়েছে আর্মেনিয়াতে।

কারাবাখের আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদী বাহিনীর সদস্যরা আজারবাইজানের কাছে অপমানজনক আত্মসমর্পণে বাধ্য হওয়ার পরে আর্মেনিয়ান সরকারের ব্যর্থতার নিন্দা জানাতে হাজার হাজার বিক্ষোভকারী রাজধানী ইয়েরেভানের কেন্দ্রস্থলে রিপাবলিক স্কোয়ারে জড়ো হন।  এ সময় তারা  প্রধানমন্ত্রীর নিকোলপদত্যাগ দাবি করেন।   খবর আল জাজিরা।  

নিকোল পাশিনিয়ান ২০২০ সালের যুদ্ধে আজারবাইজানের কাছে পরাজয়ের সময়ও দেশটির ক্ষমতায় ছিলেন এবং এখন তার নেতৃত্বেই কারাবাখে আর্মেনিয়ান কর্তৃপক্ষের চূড়ান্ত পতন হলো।

নাগোরনো-কারাবাখ আন্তর্জাতিকভাবে স্বীকৃত আজারবাইজানের ভূখণ্ড যদিও আর্মেনীয় জাতি-গোষ্ঠির লোকরাই এখানে সংখ্যাগরিষ্ঠ। কিছু দিন আগে ওই ভূখণ্ডে মাইন বিস্ফোরণ ও অন্য এক ঘটনায় আজারবাইজানের ১১ পুলিশ সদস্য ও বেসামরিক নাগরিক নিহত হয়েছিলেন। যার পরিপ্রক্ষিতে গত মঙ্গলবার আজারবাইজানের সামরিক বাহিনীর ওই অঞ্চলে অভিযান শুরু করে।  

সামরিক অভিযান শুরুর একদিন যেতে না যেতেই নাগোরনো-কারাবাখের আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদী বাহিনীর সদস্যরা আত্মসমর্পণ এবং অস্ত্রবিরতি চুক্তিতে রাজি হয়।

গতকাল (২০ সেপ্টেম্বর) স্থানীয় সময় দুপুর ১টা থেকে কার্যকর হওয়া চুক্তির শর্ত অনুযায়ী, নাগোরনো-কারাবাখে আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদী বাহিনীকে নিরস্ত্র এবং বিলুপ্ত করা হবে। ওই অঞ্চলের বসবাসকারী জাতিগত আর্মেনীয়দের বিষয়ে আজ (২১ সেপ্টেম্বর) আলোচনা শুরু হবে।

 

বাংলাদেশ সময় ১২৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩

এমএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।